Trending

Saturday, 1 June 2019

মোদী 2.0 সরকারের রক্ষাব্যাবস্থার কেবিনেট সমিতির সদস্য কারা হলেন?


 


২০১৯ লোকসভা ফলাফল আসার পর দেশে আবার মোদী সরকার অর্থাৎ বিজেপি সরকার গঠন করা হয়েছে ২৯শে জুলাই। ইতিহাসের নিয়ম অনুযায়ী মোদীসহ দেশের বাকি বড়ো বড়ো বিজেপি সাংসদেরা রাষ্ট্রপতি ভবনের সামনে শপথ গ্রহণ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে। শপথ গ্রহণের পরের দিন মোদীও বিজেপি নেতারা নির্বাচন করেন কে কোন মন্ত্রীপদ পাবে।




সব থেকে বড়ো প্রশ্ন ছিল রক্ষাব্যাবস্থার সবচেয়ে বড়ো কেবিনেট সমিতির সদস্য কারা হবেন ? অবশেষে সেই প্রশ্নের উত্তর পাওয়া গেলো কাল। আসলে রক্ষাব্যাবস্থার কেবিনেট সমিতির সদস্য হন অর্থমন্ত্রী, রক্ষামন্ত্রী, গৃহমন্ত্রী, বিদেশমন্ত্রী ও প্রধানমন্ত্রী। দেশে কোনো জরুরি অবস্থা, কোনো দেশে আক্রমণ, কোনো দেশ আক্রমণ করলে তারজন্য যাযা সিদ্ধান্ত নেওয়ার হয় তার সিদ্ধান্ত নেন এই সদস্য মন্ত্রীরা। যেমন আগের সরকারে এই কেবিনেট সমিতির সদস্যর ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অর্থমন্ত্রী অরুণ জেটলি, রক্ষামন্ত্রী নির্মলা সীতারামন, গৃহমন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।




কিন্তু মোদী 2.0 সরকারের এই পদগুলিকে কারা গ্রহণ করবেন তাদের নিয়েও সংশয় আছে কারণ সুষমা স্বরাজ তিনি এইবার ভোটে দাড়াননি আর অরুন জেটলি তিনি নরেন্দ্র মোদিকে চিঠি লিখে জানান যে তিনি কোনো মন্ত্রীপদ নিতে চাননা। আর বিজেপি সভাপতি অমিত শাহ এই ক্যাবিনেটের নকপদ পাবেন কিনা তাই এখন দেখার। আর ২০১৯এ যারা এই পদগুলি গ্রহণ করলেন তারা হলেন যথাক্রমে - প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, রক্ষামন্ত্রী রাজনাথ সিং, গৃহমন্ত্রী অমিত শাহ, বিদেশমন্ত্রী ডঃ এস. জয়শঙ্কর। 

No comments:

Post a comment