Trending

Wednesday, 3 July 2019

কাটমানির আঁচ এসে লাগল শিক্ষাক্ষেত্রে



গোটা রাজ্য জুড়ে কাটমানি নিয়ে উত্তাল পরিস্থিতি চলছে। বিভিন্ন জায়গায় কাটমানি ফেরত দেয়ার দাবিতে বিক্ষোভ প্রতিবাদ মিছিল লেগেই আছে। এর মধ্যে আজ এর প্রভাব এসে পড়লো শিক্ষা ক্ষেত্রে। একেই মঙ্গলবার সারাদিন রোদ আর বৃষ্টির খেলায় সাধারণ জনজীবন কিছুটা বিপর্যস্ত হয়ে ছিল ।এরমধ্যে আবার কাটমানির প্রতিবাদে কলেজের শিক্ষার প্রাণকেন্দ্র কলেজ স্ট্রীট চত্বরে বিক্ষোভ মিছিল বের করল পৃথক দুটি ছাত্র সংগঠন।
  মঙ্গলবার শ্যামবাজার থেকে কলেজ স্ট্রিট মোড় পর্যন্ত মিছিল করে এবিভিপি। কিন্তু মিছিলটি কলেজ স্ট্রীট মোড়ে আসতেই পুলিশ তাদের গতিরোধ করে। তাই এবিভিপি সদস্যরা সেখানে বসে পড়ে বিক্ষোভ জানাতে থাকে ।

তাদের দাবি ছিল কলেজে ভর্তিতে কাটমানি নেওয়া হচ্ছে। অবিলম্বে এই কাটমানি দেওয়া বন্ধ করতে হবে, এবং যাদের কাছ থেকে নেওয়া হয়েছে তাদের ফেরত দিতে হবে। সরাসরি তারা অভিযোগ করে তৃণমূল ছাত্র পরিষদের দিকে । তৃণমূল ছাত্র পরিষদ থেকেই কাটমানি নিয়ে বিভিন্ন কলেজে ভর্তি প্রক্রিয়া চলছে। তারা  এ ও দাবি করেছে অবিলম্বে কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচন করাতে হবে।

অন্যদিকে একই সময় কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে কাটমানি নেয়া হচ্ছে বলে অভিযোগ তুলে বিক্ষোভে সামিল হন এসএফআই ছাত্রনেতারা। গোটা বিশ্ববিদ্যালয় চত্বর ঘুরে বিশ্ববিদ্যালয় গেটের সামনে ট্রাম লাইন এ বসে  পড়ে তারা কাটমানি ফেরত দেয়ার দাবিতে বিক্ষোভ দেখাতে থাকে। দুই পৃথক ছাত্র সংগঠনের বিক্ষোভ মঙ্গলবার দিন কলেজস্ট্রিট কার্যত স্তব্ধ হয়ে যায়।

No comments:

Post a comment