Trending

Saturday, 27 July 2019

স্মার্ট ফোনের ব্যবহারে শরীরে জমছে মেদ



আমাদের জীবনের নিত্য প্রয়োজনীয় জিনিস গুলির মধ্যে স্মার্টফোন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। সারাদিনে এমন একটি ঘন্টাও থাকে না যখন আমরা আমাদের স্মার্ট ফোন ব্যবহার করিনা ।কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে দিনে 5 ঘণ্টার বেশি স্মার্ট ফোন ব্যবহার ডেকে আনতে পারে চরম বিপদ। কিন্তু আজকালকার দিনে আমাদের প্রায় সর্বক্ষণ স্মার্টফোনের সঙ্গে কাটে।হয় কথা বলতে নয় নিজেদের সময় অতিবাহিত করতে, অথবা ফোনের সঙ্গে হেডফোন লাগিয়ে গান শুনতে। আবার অনেকে তো এখন ফোনের মাধ্যমে নিজেদের জীবিকা নির্বাহ করেন। সে ক্ষেত্রে তাদের দিনের সমস্ত সময় কাটাতে হয় স্মার্টফোনের সঙ্গে।

সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে যে দিনে 5 ঘণ্টার বেশি স্মার্ট ফোন ব্যবহার করলে শরীরে জন্ম নেবে অতিরিক্ত মেদ। এবং এই মেদ বিপজ্জনক হারে বৃদ্ধি পেতে থাকবে।কলম্বিয়ায় উনিশ কুড়ি বছরের ছেলে মেয়েদের ওপর একটি পরীক্ষা করা হয়। সেখানে 1060 জন ছাত্র ছাত্রীর উপর স্মার্টফোনের এই পরীক্ষা করার পর দেখা যায় যারা স্মার্ট ফোন ব্যবহার করছে তাদের মধ্যে স্থুলতা  বৃদ্ধি পাচ্ছে।

গবেষকরা দেখেছেন যদি কোন মানুষ দিনে 5 ঘণ্টার বেশি স্মার্ট ফোন ব্যবহার করেন তাহলে তিনি 43 শতাংশ পর্যন্ত বেশি মোটা হয়ে যেতে পারেন। তাই তাদের পরামর্শ স্মার্ট ফোন ছাড়া আমাদের জীবন অচল ঠিকই তাই স্মার্টফোনকে ব্যবহার করতে হবে অত্যন্ত সতর্কভাবে। হিসেব করে দিনে 5 ঘন্টা বেশি স্মার্ট ফোন ব্যবহার করুন। এর বেশি ব্যবহার করা যাবে না।

No comments:

Post a comment