Trending

Wednesday, 10 July 2019

বাড়ি বসে জানা যাবে সন্তান স্কুলে কি করছে


কলকাতা নামিদামি স্কুল গুলোতে আত্মহত্যার ঘটনা বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে দিল্লির একটি স্কুলের অভিভাবকদের ক্লাসরুমে লাইভ সিসিটিভি ফুটেজ দেখানোর বন্দোবস্ত করলো।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি করেছেন, রাজধানী দিল্লি কেন গোটা ভারত এমনকি পৃথিবীর কোথাও কোন স্কুলে এমন নিয়ম নেই। তিনি এও জানান আগামী নভেম্বর মাসের মধ্যে রাজধানী প্রত্যেকটি স্কুলে এই ব্যবস্থা চালু করা হবে।

কখনো স্কুলের ছাত্র ছাত্রী আত্মহত্যা করছে ,আবার কখনো বা ছাত্রীরা যৌন হেনস্থার শিকার হচ্ছে। তাই এখন আর অভিভাবকরা সন্তানকে স্কুলে পাঠিয়ে নিশ্চিন্ত নয় ,বরং দুশ্চিন্তাগ্রস্ত থাকেন।

দু বছর আগে নয়ডার রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের শৌচাগার থেকে দ্বিতীয় শ্রেণীর একটি ছাত্রের ক্ষতবিক্ষত রক্তাক্ত দেহ উদ্ধার হয়েছিল। ঘটনাটি ঘিরে দেশজুড়ে তোলপাড় শুরু হয়ে যায়। খুনের ঘটনায় ওই স্কুলেরই একাদশ শ্রেণীর একটি ছাত্রকে গ্রেপ্তার করেছিল পুলিশ। এরপরে দিল্লি সহ বিভিন্ন শহরের নামিদামি স্কুলে ছাত্রীদের যৌন হেনস্থা, ছাত্র-ছাত্রীদের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটছে ।প্রসঙ্গত উল্লেখ্য গত কয়েকদিন আগে কলকাতা জি ডি বিড়লা স্কুলের শৌচাগারে আত্মহত্যা করে দশম শ্রেণীর ছাত্রী কৃত্তিকা পাল। 

তাই শুধুমাত্র স্কুল চত্বরে নয়, প্রত্যেকটি সরকারি স্কুলের ক্লাস রুমে সিসিটিভি বসানোর ব্যবস্থা করছে দিল্লির কেজরিওয়াল সরকার। লাজপত নগরের একটি স্কুলে এই প্রকল্পটির উদ্বোধন করেন স্বয়ং মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি জানান গত কয়েক আগামি কয়েক মাসের মধ্যে দিল্লির প্রত্যেকটি সরকারি স্কুলের ব্যবস্থা চালু হবে ।এদিন  তিনি বলেন সন্তানরা স্কুলে কি করছে তা অভিবাবকদের জানানোর জন্য সরকার দায় বদ্ধ। তাই যদি ক্লাসরুমে কোন অনভিপ্রেত ঘটনা ঘটে অথবা যদি সিসিটিভির কোন ক্ষতি করা হয় তার জন্য সরকার দায় বদ্ধ থাকবে। সরকারের এই সিদ্ধান্তে অভিভাবকরা উপকৃত হবে বলে জানিয়েছেন তিনি।

No comments:

Post a comment