Trending

Monday, 22 July 2019

গত তিন মাসে জন্মায়নি একটিও শিশুকন্যা



মোদি সরকার স্লোগান তুলেছে "বেটি বাঁচাও বেটি পড়াও"। কিন্তু খোদ মোদি সরকার শাষিত রাজ্য উত্তরাখণ্ডে এমন একটি ঘটনা ঘটেছে যাতে যার সাথে এই শ্লোগানের কোন মিল খুজে পাওয়া যায় না। উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার 132 গ্রামে গত তিন মাসে একটিও কন্যা সন্তান জন্ম গ্রহণ করেনি। সমস্ত পরিবারেই পুত্র সন্তান জন্মেছে ।আর এই পরিসংখ্যান দেখে সরকারি আধিকারিকদের কপালে চিন্তার ভাঁজ পরেছে।

তারা সন্দেহ করছেন যে, আসন্ন সন্তান পুত্র না কন্যা সেটি জেনে ফেলেছে পরিবারগুলি ।আর তারপরে গর্ভস্থ সন্তান কন্যা হলে তাদের গর্ভস্থ অবস্থাতেই মেরে ফেলা হয়েছে ‌ ।সরকারি পরিসংখ্যান অনুযায়ী গত তিন মাসে 132 গ্রামে মোট 216 টি শিশু জন্মগ্রহণ করেছে।তবে এরা সকলেই পুত্র সন্তান।

উত্তরকাশী জেলাশাসক আসিস চৌহান বলেছেন শিশু জন্মানোর ক্ষেত্রে নারী-পুরুষের এমন লিঙ্গ বৈষম্য কি করে হচ্ছে সেই বিষয়টি খতিয়ে দেখা হবে। তবে এই বিষয়ে বিস্তর নজরদারিও সমীক্ষা প্রয়োজন এবং ওই অঞ্চলগুলির 'আশা' কর্মীদের নজরদারি বাড়ানোর কথা বলেছে প্রশাসন।

সেদিনের বৈঠকে উপস্থিত ছিলেন গঙ্গোত্রী অঞ্চলের বিধায়ক রামগোপাল রাওয়াত। রিপোর্ট অনুযায়ী জানা গেছে গত তিন মাসে ডুন্ডা ব্লকে 51 টি, ভাটওয়ারি ব্লকে 49 টি, নবগ্রাম ব্লক কে 47 টি, মৌরি ব্লকে  29টি, চিনয়ালিসাউর ব্লকে 23 টি, পুরোলা ব্লকে 17 টি শিশু জন্মগ্রহণ করেছে ।তবে এদের সকলেই শিশু পুত্র।

No comments:

Post a comment