Trending

Friday, 5 July 2019

তথ্য নিরাপত্তা আইন নিয়ে সরব মহুয়া মৈত্র



বরাবরই মোদি সরকারের বিরুদ্ধে বক্তব্য পেশ করে নজর কেড়েছেন তিনি। এবার কৃষ্ণনগরের সংসদ মহুয়া মৈত্র তথ্য নিরাপত্তা আইন নিয়ে সরব হলেন লোকসভায়। বৃহস্পতিবার লোকসভায় তিনি তথ্য নিরাপত্তা আইন নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে বক্তব্য পেশ করেন। তার মতে দেশের তথ্য নিরাপত্তা আইন সংক্রান্ত কোনো ব্যবস্থা নেই ।আমরা আমাদের ব্যক্তিগত তথ্য কোন ভরসায় বেসরকারি কোম্পানির হাতে তুলে দেব? যেখানে তথ্যগুলির গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষার জন্য আজও সরকার কোনো আইন প্রণয়ন করতে পারেনি।

তিনি আধার বিলের ও সমালোচনা করেন। প্রশ্ন তোলেন আধার কার্ডের গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়েও। তার মতে আধার কার্ডে আমরা আমাদের বায়োমেট্রিক তথ্য ব্যবহার করছি। আর সেই সমস্ত তথ্য আছে বেসরকারি কোম্পানির হাতে ।যদি সে তথ্য ফাঁস হয়ে যায় তাহলে সরকার আদৌ কোনো ব্যবস্থা নিতে পারবে কিনা সে বিষয়ে কোনো নিশ্চয়তা নেই।

গত সপ্তাহে যখন মহুয়া মৈত্র লোক সভায় বক্তব্য রাখেন, তখন তিনি ফ্যাসিবাদের সাতটি লক্ষ্য উল্লেখ করে তীব্র ভাষায় মোদি সরকারকে আক্রমণ করেছিলেন। মুহূর্তের মধ্যেই তার এই বক্তব্য ভাইরাল হয়ে যায়। তার বক্তব্য নিয়ে অনেক বিতর্কও তৈরি হয়। অনেকে আবার বলে মহুয়ার বক্তব্য গুলি নকল করা। অনেকে বলেছিলেন আমেরিকার মার্টিন লং ম্যান এর বক্তব্যকে নকল করে ভাষণ রেখেছেন। সে ক্ষেত্রে মার্টিন লং ম্যান  মজা করে টুইটে মার্টিন লেখেন, 'আমি এখন ভারতের নেটদুনিয়ায় বিখ্যাত হয়ে গেছি। কারণ একজন সাংসদকে আমার লেখা চুরির মিথ্যে অভিযোগ সহ্য করতে হয়েছে। এটা খুবই মজার ব্যাপার। প্রত্যেক দেশেই উগ্র দক্ষিণপন্থীরা একরকম।‌'‌ 

No comments:

Post a comment