Trending

Wednesday, 24 July 2019

প্রবল বর্ষণে ধ্বস নামলো সিকিমে



অনবরত বৃষ্টিতে নাকাল শিলিগুড়ি সিকিম সহ গোটা উত্তরবঙ্গ। জনজীবন বিপর্যস্ত হচ্ছে। এমনকি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় যানচলাচল প্রায় বন্ধের মুখে। কারণ প্রবল বর্ষণে পাহাড় ধস নামছে। বিচ্ছিন্ন হয়ে গেছে 10 নম্বর জাতীয় সড়ক। গ্যাংটক থেকে শিলিগুড়ি আসার সব থেকে গুরুত্বপূর্ণ রাস্তা দিয়ে যান চলাচল প্রায় বন্ধ। আবহাওয়া দপ্তর বৃষ্টির লাল সর্তকতা জারি করেছে।

এ বছর বর্ষা পশ্চিমবঙ্গের দু রকমের রূপ নিয়ে এসেছে। উত্তরবঙ্গ প্রবল বৃষ্টিতে নাকাল আর দক্ষিণবঙ্গ পুড়ছে স্বল্প বৃষ্টির কারণে।

অন্যদিকে সিকিমের রাজধানী গ্যাংটক ছাড়া মঙ্গল ,চুর টাং, নামচি ইত্যাদি জায়গায় বারবার ধ্বস নামছে। সিকিম এর সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ ব্যবস্থা ও ধসের কারণে প্রায় বিপর্যস্ত।

10 নম্বর জাতীয় সড়ক দিয়ে গ্যাংটক থেকে কোন পণ্য পরিবহন করা যাচ্ছে না। কিন্তু যেহেতু সিকিমের বেশিরভাগ নিত্য প্রয়োজনীয় জিনিস আসে পশ্চিমবঙ্গ থেকে তাই বর্ষার কারণে এই ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়েছে। অত্যন্ত ঝুঁকি নিয়ে গ্যাংটক, কালিম্পং, শিলিগুড়ি, দার্জিলিং যাতায়াত করতে হচ্ছে। মুখ্যমন্ত্রী পি এস তামাং এর নেতৃত্বে দ্রুতগতিতে রাস্তা পরিষ্কার করার কাজ চলছে। উদ্ধার কাজে নেমেছে সেনাবাহিনী।
সিকিম বিশ্ববিদ্যালয়ের সামনে ধ্বস নেমে ট্রাফিক জ্যাম তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গ থেকে বহু পর্যটক এবং অনেকে বিভিন্ন কাজের সূত্রে গ্যাংটকে  যান ।তারা আটকে পড়েছেন। 10 নম্বর জাতীয় সড়কটি সিকিম এর সঙ্গে শিলিগুড়ি হয়ে বাংলাদেশের আন্তর্জাতিক সীমানা লাগোয়া একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পথ।প্রবল বৃষ্টির কারণে তিস্তার জল প্রবাহ বেড়েছে। বাংলাদেশ তিস্তা অববাহিকা অঞ্চল বন্যার সম্মুখীন হচ্ছে। রঙ্গীত, তোর্সা ,জলঢাকা, রায়ডাক ,মহানন্দা সহ সব কটি নদীর জল স্তর বেড়ে যাওয়ায় বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে।

No comments:

Post a comment