Trending

Tuesday, 9 July 2019

অর্ধেক সময় পাড়ি দেবে বিমান



অনেকদিন আগেই এমন কনসেপ্ট এসেছে যে এমন বিমান তৈরি হবে যা শব্দের চেয়েও দ্রুতগামী। এর মধ্যেই একাধিক সংস্থা এরকম বিমানের অর্ডার দিয়ে দিয়েছে। এদের মধ্যে আবার একটি সংস্থা দাবি করল তাদের বিমান 11 ঘন্টার রাস্তা সাড়ে পাঁচ ঘণ্টায় অতিক্রম করবে। অর্থাৎ ওই বিমানে লন্ডন থেকে নিউইয়র্ক যেতে সময় লাগবে মাত্র আড়াই ঘন্টা।

ঘোষণাটি করেছে ডেনভার এর  এয়ার স্পেস সংস্থা বুম। ঘোষণা টি করা হয়েছে প্যারিসের এয়ার শোতে। সঠিক ভাবে অনুমোদন পেয়ে গেলে প্রযুক্তিগত দিক থেকে কোনরকম কোনো বাধা থাকবে না এ বিমানে ।এবং আগামী 6 বছরের মধ্যেই এই বিমান আকাশ পথে উড়তে পারবে বলে আশা করা যাচ্ছে। এ বিমানে সান ফ্রান্সিস্কো থেকে টোকিও যেতে সময় লাগবে মাত্র সাড়ে পাঁচ ঘণ্টা যা সাধারণত সময় লাগে 11 ঘণ্টা। কলকাতা থেকে দিল্লি দু ঘন্টা 15 মিনিটের রাস্তা অতিক্রম করা যাবে মাত্র 1 ঘন্টায়।

ইতিমধ্যে পাঁচটি বিমান সংস্থা 76 টি সুপারসনিক এয়ারক্রাফটের অর্ডার দিয়ে দিয়েছে। প্রস্তুতকারক সংস্থা বুমের দাবি এখন সবাই নতুন প্রযুক্তির মোবাইল কম্পিউটার ব্যবহার করছে তাই বিমানের ক্ষেত্রে 1960 সালের পুরনো মডেল ছেড়ে নতুন কিছু ভাবার এবং করার সময় এসেছে।

No comments:

Post a comment