Trending

Monday, 22 July 2019

গোটা এলাকা গ্রাস করেছে দাবানল




পর্তুগালের পাহাড়ি এলাকার লিসবন ভয়ঙ্কর দাবানলের কবলে পড়েছে। দাউ দাউ করে জ্বলছে গোটা এলাকা। ঝড়ো হাওয়ার কারণে আগুন দ্রুত ছড়াচ্ছে। প্রাণ বাঁচাতে বাড়িঘর ফেলে পালাচ্ছেন সাধারণ মানুষ। স্থানীয় দমকল এই আগুন নেভাতে এসে যথেষ্ট প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এক হাজারেরও বেশি দমকল কর্মীকে কাজে লাগানো হয়েছে।

কিন্তু দাবানল যেভাবে দ্রুত ছড়াচ্ছে তাতে দমকল কর্মীদের কাজ করতে বেশ ভালই বেগ পেতে হচ্ছে। ইতিমধ্যে 7 জন দমকল কর্মী গুরুতরভাবে আহত হয়েছেন। একজন সাধারন মানুষ  ও আহত হয়েছেন বলে জানা গেছে।




বিবিসির খবর অনুযায়ী জানা গেছে যে ,ক্যাস্তেলো ব্রণকো অঞ্চলের ওই পাহাড়ে অন্তত তিনটি দাবানল জ্বলছে। নিরাপত্তার কারণেই সমস্ত স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তবে এখনো কেউ আটকে রয়েছে কিনা সেটা জানার জন্য হেলিকপ্টারের সাহায্যে নজরদারি চালানো হচ্ছে। বিবিসি সূত্রে খবর শনিবার বিকেলে হঠাৎ করে আগুন লেগে যায় ।এরপর ঝড়ো হাওয়ার কারণে তা দ্রুত দাবানলের চেহারা নেয়।প্রবল হওয়ার কারণে আগুনকে নিয়ন্ত্রণে আনতে পারছেন না দমকল কর্মীরা। চারটি বুলডোজার সহ দমকল কর্মীদের সঙ্গে কাজে হাত লাগিয়েছেন সেনারাও। হেলিকপ্টার ও ছোট বিমান এর সাহায্যে আকাশপথে জল ঢালা হচ্ছে।ভয়াবহ দাবানলের কারণে অনেক গুরুত্বপূর্ণ রাস্তা দিয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

রবিবার এই অঞ্চলের তাপমাত্রা ছিল 31 ডিগ্রি সেলসিয়াস, কিন্তু দাবানলের কারণে দেশের মধ্য ও দক্ষিণ ভাগ এর তাপমাত্রা 6 ডিগ্রি বৃদ্ধি পেয়েছে। পর্তুগালের উষ্ণ আবহাওয়া, ঘন জঙ্গল, আটলান্টিক মহাসাগর থেকে উঠে আসা ঝোড়ো হাওয়ার কারণে এই ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। উল্লেখ্য 2017 সালে পর্তুগালের এরকমই ভয়াবহ দাবানলে প্রকোপে পড়ে বহু মানুষ প্রাণ হারিয়েছিল।

No comments:

Post a comment