Trending

Monday, 22 July 2019

ডেবিট কার্ড ব্যবহারে সর্তকতা



ভুল ভাবে ডেবিট কার্ড ব্যবহার করার জন্য গ্রাহকরা অনেকবার সমস্যার সম্মুখীন হয়েছেন। আর যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে কারণে বিভিন্ন সংস্থা গ্রাহকদের বারবার সতর্ক করেছে। টাকা লেনদেনের ব্যাপারে ডেবিট কার্ড ব্যবহারের সময় যাতে নিরাপত্তা সুনিশ্চিত থাকে সে ব্যাপারে আরও বেশি নজর দিতে বলছে স্টেট ব্যাংক কর্তৃপক্ষ।

গ্রাহকদের প্রতারণার হাত থেকে বাঁচাতে একাধিকবার একাধিক পদক্ষেপ নিয়েছে স্টেট ব্যাংক কর্তৃপক্ষ। তাদের "স্টে এলার্ট স্টে সেফ" স্লোগান টি খুবই জনপ্রিয়। ডেবিট কার্ড ব্যবহারের সময় নির্দিষ্ট কয়েকটি নিয়ম মেনে চলতে বলা হয়েছে এই তরফে।

1. ডেবিট কার্ডের পিন নাম্বার পছন্দ করুন বেশ কঠিন হিসেবে ।নিজের জন্ম সাল বা গাড়ির নম্বর ডেবিট কার্ডের পিন নম্বর হিসেবে ব্যবহার করবেন না। এতে নাম্বার লিক হবার সম্ভাবনা বেশি থাকে।
2. এটিএম থেকে টাকা তোলার সময় কোন রকম সমস্যার সম্মুখীন হলে সঙ্গে সঙ্গে হেল্পলাইন নাম্বারে ফোন করুন। বিষয়টিকে অবহেলা করবেন না।
3. কোন কারনেই পরিচিত বা অপরিচিত কারোর সঙ্গে ডেবিট কার্ডের পিন নাম্বার শেয়ার করবেন না।
4. ব্যাংক কর্তৃপক্ষ ডেবিট কার্ড ব্যবহারের সুবিধার্থে এনেছে এসএমএস অ্যালার্ট পদ্ধতি ।এই পদ্ধতিতে টাকা তোলা  বা জমা পরলে গ্রাহকের নির্দিষ্ট নাম্বারে একটি এসএমএস চলে আসে। তবে স্টেট ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকদের বিভিন্ন ধরনের ডেবিট কার্ড অফার করে এর মধ্যে সবথেকে জনপ্রিয় হলো ক্লাসিক ডেবিট কার্ড।

এই ক্লাসিক ডেবিট কার্ড বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা যায়। শপিং থেকে ইলেকট্রিক বিল মেটানো সমস্ত কিছুই এর দ্বারা সম্ভব। এই কার্ডটি ব্যবহার করে দিনে 100 টাকা থেকে শুরু করে 40 হাজার টাকা পর্যন্ত তোলা যায়। স্টেট ব্যাংকের হেল্পলাইন নাম্বার হল-1800 11   2211,1800 452 3800।

No comments:

Post a comment