Trending

Monday, 8 July 2019

এবার হলিউডে শাহরুখ খান


চলতি বছরের ঊনিশে জুলাই মুক্তি পেতে চলেছে ওয়াল্ট ডিজনি পিকচার্স'এর ' দ্য লায়ণ কিং '। এনিমেটেড  এই চলচ্চিত্র নিয়ে বিশ্বজুড়ে শুরু হয়েছে নানা চর্চা। তার ঢেউ যে সুবিশাল ভারতীয় উপমহাদেশেও ছড়িয়ে পড়বে , তা আর বলার অপেক্ষা রাখে না। ছবির ঘটনা অনেকেরই পরিচিত। কারণ বছর পঁচিশেক আগেও পর্দায় ধরা দিয়েছিল এই কাহিনী। আফ্রিকার সাভানায় এক জঙ্গলরাজ্যের ভাগ্য-নির্মাণ , প্রকৃতির উত্থান-পতন ও এক সিংহ শাবকের প্রকৃত রাজা হয়ে ওঠার এই কাহিনী প্রত্যেকের চোখে এনেছিল জল । ডিরেক্টর জন ফাব্রেআউ সেই কাহিনীরই পুনঃনির্মাণ ঘটিয়ে দর্শকদের আরও বেশি পরিমাণে চমকিত করতে চলেছেন। 


ভারতীয় দর্শক মহলে এই ছবি নিয়ে উন্মাদনা আরও শতগুন বৃদ্ধি পেয়েছে কণ্ঠশিল্পীদের পরিচয়  সামনে আসায়। ছবিতে মুফাসা চরিত্রে স্বর দিয়েছেন স্বয়ং বলিউডের কিং খান। তবে চমক এখানেই শেষ নয় । মুফাসার পুত্র সিম্বা অর্থাৎ প্রধান নায়ক চরিত্রে শোনা যাবে শাহরুখ পুত্র আরিয়ান খানের গলা। পিতা-পুত্রের কেমিস্ট্রি নির্ভর এই ছবিতে বাস্তবের পিতা-পুত্র কতটা রং চড়াবে তা নিয়ে প্রশ্ন না তোলাই ভাল ! সম্প্রতি ইউটিউবে ছবিটির একটি হিন্দি টিজার কাম ট্রেইলার' এ মুফাসার কয়েকটি ডায়লগ আউড়াতে শোনা গেছে কিং খানকে। মুফাসা তার পুত্র সিম্বার উদ্দেশ্যে বলেছে - " সিম্বা ম্যায় হামেশা তুমহারে সাথ হুঁ , ওর হামেশা তুমহারে সাথ রাহুঙ্গা । ব্যস ইয়াদ রাখনা , কি তুম কৌন হো ........এক সাচ্চা রাজা ! " - মুফাসার এই ডায়লগটি কোথাও যেন কিং খানের জীবনের সাথে এক হয়ে গেছে। বলিউডের কিং তার উত্তরাধিকারী আরিয়ানকে উদ্দেশ্য করেই যেন কথাগুলি বলেছেন । তবে কি আরিয়ানও এই কথাগুলিকেই জীবনের বীজমন্ত্র করে বলিউডে পাড়ি দিতে চলেছেন ...? এরকম অজস্র প্রশ্ন তৈরি হয়েছে খবরটিকে ঘিরে। 
       

ছবিটিতে অন্যান্য চরিত্রগুলির কণ্ঠশিল্পীদের নিয়েও দু-এক কথা না বললেই নয় । ভিলেন স্কার চরিত্রে কন্ঠ দিয়েছেন বাংলা- হিন্দি ও দক্ষিনী ছবির বিখ্যাত অভিনেতা আশিষ বিদ্যার্থী । এছাড়া টিমন চরিত্রে শোনা যাবে শ্রেয়স তালপাড়ের গলা । পুম্বা ও জাজুর চরিত্রে গলা মিলিয়েছেন  সঞ্জয় মিশ্র এবং 'শোলে' খ্যাত আসরানি। নানা চমকের মাঝে পিতা-পুত্রের আবেগঘন রসায়ন দৃশ্যপটের পাশাপাশি দর্শকদের হৃদয়ের গভীরে কণ্ঠস্বরের মাধ্যমে কতটা স্থান করে নেয় তার জন্য অপেক্ষা করে থাকতে হবে ঊনিশে জুলাই পর্যন্ত। 

No comments:

Post a comment