Trending

Saturday, 6 July 2019

বাজেট ২০১৯



দ্বিতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। দেশের প্রথম পূর্ণ সময়ের মহিলা অর্থমন্ত্রী হিসেবে বাজেট পেশ করলেন নির্মলা সীতারমণ। কেন্দ্রীয় বাজেটকে ‘গ্রিন বাজেট’ হিসেবে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও বিরোধীদের কটাক্ষ, বাজেটে নতুন করে কিছু নেই। বাজেটে বেশ কিছু জিনিসের দাম যেমন বেড়েছে, তেমনই সস্তা হয়েছে বেশ কিছু সামগ্রী।


একনজরে জেনে নিন, এবার থেকে কোন জিনিসগুলি দামী…
* পেট্রোল-ডিজেল
* বছরে ব্যাঙ্ক থেকে নগদ ১ কোটি টাকা তুললে কাটা যাবে ২ শতাংশ টিডিএস
* আমদানিকৃত অটোর যন্ত্রাংশ
* আমদানিকৃত সোনা ও ধাতু
* আমদানিকৃত কাগজ
* আমদানিকৃত লাউডস্পিকার
* স্প্লিট এসি
* প্লাগ, সকেট, সুইচ
* সিসিটিভি ক্যামেরা, আইপি ক্যামেরা
* পিভিসি
* টাইলস
* কাজু
* অপটিক্যাল ফাইবার কেবল
*সিগারেট, বিড়ি, তামাকজাত দ্রব্য।

একনজরে জেনে নিন, এবার থেকে কোন জিনিসগুলি সস্তা…

* বৈদ্যুতিন গাড়ি
* গৃহঋণ
* প্রতিরক্ষার সরঞ্জাম
* বিদ্যুৎচালিত গাড়ি
* কৃত্রিম কিডনি তৈরির আমদানিকৃত কাঁচামাল
*উল ফাইবার

 বাজেটে আর কী কী ঘোষণা করলেন নির্মলা সীতারমণ?

*৪৫ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণে সাড়ে ৩ লক্ষ টাকা পর্যন্ত ছাড়। গৃহধৃণের সুদে ছাড় ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩.৫ লক্ষ করা হল। প্যান কার্ড না থাকলেও আধার কার্ড দিয়ে করা যাবে আয়কর রিটার্ন, জানালেন নির্মলা সীতারমণ।

পেট্রোল-ডিজেলে অতিরিক্ত ১ টাকা সেস, ঘোষণা নির্মলা সীতারমণের।

* যেসব ক্ষেত্রে প্যান কার্ড বাধ্যতামূলক ছিল, সেখানে এবার থেকে আধার কার্ডেই কাজ হবে।

* কর্পোরেট সংস্থার মুখে হাসি ফুটেছে। কর্পোরেট ক্ষেত্রে বার্ষিক ৪০০ কোটি টাকা লেনদেন পর্যন্ত ২৫ শতাংশ কর আদায় করা হবে। অতীতে ২৫০ কোটি টাকা লেনদেন হলেই ২৫ শতাংশ কর আদায় করা হত।


* ধনীদের করের বোঝা বাড়ছে। ২ থেকে ৫ কোটি টাকা বার্ষিক আয়ে সারচার্জ বাড়ানো হল। ৩ শতাংশ থেকে বেড়ে সারচার্জ করা হল ৭ শতাংশ, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
* ব্যাঙ্ক থেকে বছরে ১ কোটি টাকা নগদ তুললে টিডিএস লাগবে ২ শতাংশ। ডিজিটাল পেমেন্টে কোনও চার্জ লাগবে না, ঘোষণা নির্মলা সীতারমণের।
বিদ্যুৎচালিত গাড়িতে জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে করা হল ৫ শতাংশ, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বৈদ্যুতিন গাড়ি কিনলে ঋণে দেড় লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়।

বাজারে আনা হবে ২০ টাকার নতুন কয়েন। এছাড়াও ১টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকার নতুন কয়েন আনা হবে, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

* প্রত্যক্ষ কর আদায় বেড়েছে। বেড়ে হয়েছে ১১.৩৭ লক্ষ কোটি টাকা, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

* গত ১ বছরে ১ লক্ষ কোটি টাকার অনুৎপাদক সম্পদ বা এনপিএ কমেছে। সরকারি ব্যাঙ্কগুলিকে ৭০ হাজার কোটি টাকার মূলধন যোগান দেওয়া হচ্ছে। ৪ বছরে ৪ লক্ষ কোটি টাকা অনাদায়ী ঋণ আদায় হয়েছে, জানালেন নির্মলা সীতারমণ।


* অনাবাসী ভারতীয়দের জন্যও দেওয়া হবে আধার কার্ড, বাজেট পেশ করতে গিয়ে বললেন নির্মলা সীতারমণ।

* নারীর ক্ষমতায়নে আরও জোর দেওয়া হবে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ১ লক্ষ টাকা ঋণের সংস্থান করা হয়েছে, ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

* স্টার্ট-আপের জন্য বিশেষ টিভি চ্যানেল আনবে সরকার। স্টার্টআপকে তুলে ধরতেই এই উদ্যোগ, ঘোষণা নির্মলা সীতারমণের।


* দেশে নতুন শিক্ষানীতি চালু করা হবে। বিদেশি পড়ুয়াদের আনতে নয়া শিক্ষানীতি চালু করা হবে। ভারতকে করা হবে উচ্চশিক্ষার হাব। নয়া প্রকল্পের নাম ‘স্টাডি ইন ইন্ডিয়া’, ঘোষণা নির্মলা সীতারমণের।

* গান্ধীবাদের প্রচারের জন্য এবার ‘গান্ধীপিডিয়া’, ২ অক্টোবরের মধ্যে ‘গান্ধীপিডিয়া’ করা হচ্ছে, ঘোষণা নির্মলা সীতারমণের।

*প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় ১ লক্ষ ২৭ হাজার কিমি রাস্তা তৈরি করা হবে, জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

* বিমা ক্ষেত্রে ১০০ শতাংশ বিনিয়োগ বাড়বে। সংবাদমাধ্যমে এফডিআই বৃদ্ধি।

* আরও ১.৯৫ কোটি নতুন বাড়ি তৈরি করা হবে। প্রত্যেক বাড়িতে বিদ্যুৎ, রান্নার গ্যাস পৌঁছে দেওয়া আমাদের লক্ষ্য। ২০২৪ সালের মধ্যে ঘরে ঘরে পানীয় জলের ব্যবস্থা করা হবে।

* ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে আরও জোর দেওয়া হবে। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পেনশনের ব্যবস্থা করা হচ্ছে, এতে উপকৃত হবেন, ৩ কোটি ক্ষুদ্র ব্যবসায়ী, ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।

* ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে বিদ্যুৎচালিত গাড়ি তৈরিতে, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। দেশের অভ্যন্তরে পরিবহণের জন্য ভারতমালা প্রকল্প। ২০৩০ সালের মধ্যে রেলে ১৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হবে। রেলের পরিকাঠামোয় আরও জোর দেওয়া হবে, জানালেন অর্থমন্ত্রী।

No comments:

Post a comment