Trending

Saturday, 13 July 2019

ব্যবসায় বন্ধুত্ব খাটে না



বন্ধুত্ব বন্ধুত্বের জায়গায় ।কিন্তু ব্যবসার জায়গায় কখনোই বন্ধুত্ব চলে না। এ কথা আরো একবার বুঝিয়ে দিলেন এইচডিএফসি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর আদিত্য পুরি। তিনি স্পষ্ট জানিয়েছেন ব্যাংক চালাতে গেলে বন্ধুত্বের কথা ভাবলে চলবে না। বিষয়টিকে স্পষ্ট করতে তিনি তার বন্ধু বিজয় মালিয়ার প্রসঙ্গ টেনেছেন।

বিজয় মালিয়ার সংস্থা কিংফিশার কে ঋণ দিলে তা ফেরত পাওয়া যাবে কিনা এই নিয়ে বেশ সন্দেহ ছিল আদিত্যপুর মনে। তাই যখন বিজয় মালিয়া তার কাছের ঋণের আবেদন জানান তখন বন্ধুত্বের খাতিরে ও তিনি সেই আবেদন মনজুর  করেন নি।

তার মতে ব্যাংক ব্যবসায় ঋণ দেওয়া এবং নেওয়ার মধ্যে একটা ঝুঁকি থাকে। তাই প্রথম থেকেই এই বিষয়টি সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা উচিত। বন্ধুত্বের খাতিরে সেই ঝুঁকি কে অবজ্ঞা করা যায় না।

একজন ব্যাংক কর্মকর্তা র  বক্তব্য যদি ঋণ দেওয়ার ক্ষেত্রে কোনো রকম কোনো ঝুঁকি থাকে তাহলে সেখানে ঋণ তিনি দেবেন না। ভালো বন্ধুকে এক কাপ ভালো কফি খাওয়ানো যেতে পারে কিন্তু ওই পর্যন্তই। আদিত্য পুরি বলেন যখন মালিয়ার আধিকারিকেরা তার কাছে ঋণের আবেদন নিয়ে এসেছিল তখন তিনি জানিয়েছিলেন তিনি বিষয়টি নিয়ে ভেবে দেখবেন। কিন্তু তার পরেই তার সহকর্মী  তথা ব্যাংকের এমডি পরেশ সুকান্ত তাকে ঋণ দেবার বিষয় মানা করেন। তারপরে সতর্ক হয়ে যান আদিত্য পুরি। 

No comments:

Post a comment