Trending

Sunday, 11 August 2019

অবশেষে গ্রেফতার অক্ষরধাম মন্দিরে হামলার মূল অভিযুক্ত




17 বছর আগে হওয়া অক্ষরধাম মন্দিরে জঙ্গি হামলার মূল অভিযুক্ত অবশেষে পুলিশের জালে ধরা পড়ল। গুজরাট পুলিশের জঙ্গি দমন শাখার একটি দল তাকে ট্রানজিট রিমান্ডে অনন্ত নাগ থেকে আমেদাবাদে নিয়ে আসে। এরপর অভিযুক্ত মোহাম্মদ ইয়াসিনকে গুজরাট পুলিশের ক্রাইম ব্রাঞ্চ এর হাতে তুলে দেওয়া হবে। তার বিরুদ্ধে অভিযোগ তিনি হামলাকারীদের অস্ত্র সরবরাহ করে ছিলেন।

2002 সালের 24 শে সেপ্টেম্বর কাশ্মীরের ঐ মন্দিরে হামলা চালায় একটি জঙ্গী সংগঠন। দুজন সশস্ত্র জঙ্গী  নির্বিচারে গুলি চালায়। এনএসজি কমান্ডো সহ  30 জনের মৃত্যু হয়। অনেক মানুষ আহত হন।জঙ্গী হামলার পরপরই ইয়াসিন  পাকিস্তানে পালিয়ে যায়। জানা গেছে ইয়াসিন পাকিস্তানের বাসিন্দা। পুলিশ এই ইয়াসিন কে ধরার জন্য অনেক দিন ধরেই খোঁজ চালাচ্ছিল। পুলিশের কাছে খবর ছিল এতদিন পরে এসে কাশ্মীরে ফিরেছে। হামলার পর সে রিয়াদে পালিয়ে গিয়েছিল। এত বছর বাদে ফিরে সে একটি কাঠের গোলায় কাজ করছিল। গোপনে অভিযান চালিয়ে এই তথ্য হাতে আসার পরে পুলিশ তাকে গ্রেপ্তার করে।

2014 সালে আদালত এই হামলায় 6 জন কে নির্দোষ বলে ঘোষণা করে। পর্যাপ্ত প্রমাণের অভাবে সুপ্রিম কোট তাদের মুক্তি দেয় ।এই হামলায় অস্ত্র সরবরাহকারীদের মূল মাথা ছিল ইয়াসিন। AK- 47 থেকে অ্যাসল্ট রাইফেল সমস্ত কিছুই সে সরবরাহ করতো। পাকিস্তান থেকে জম্মু কাশ্মীরের অস্ত্র পৌঁছে দিত। তার দেওয়া অস্ত্র নিয়ে দুজন সশস্ত্র আতঙ্কবাদী গান্ধীনগরের মন্দিরে অতর্কিতে হামলা চালায়। জানা গেছে ইয়াসিন পাক জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার হয়ে কাজ করতো।

No comments:

Post a comment