Trending

Thursday, 22 August 2019

এশিয়ার সেরা ফিল্ম স্কলারশিপ জিতে নিল তুফানগঞ্জ এর ছেলে



তুফানগঞ্জ এর ছেলে দিগন্ত দে এশিয়ার সবথেকে বড় ফিল্ম স্কলারশিপ পেল। এই খবরে খুশির বন্যা বয়ে যায় উত্তরবঙ্গ সহ গোটা বাংলায়।ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম মেকিং এর জন্য এবছর এশিয়ার অন্যতম সেরা বুসান চলচ্চিত্র উৎসব থেকে ডাক পেয়েছেন দিগন্ত। 2017 সালের দিগন্ত তৈরি করেছিলেন "রোডসাইড সাইন্টিস্ট" নামে একটি ফিচার ফিল্ম। এটি  রাষ্ট্রপতি পুরস্কার পাওয়া সুকোমল বসাককে নিয়ে তৈরি। কলকাতা চলচ্চিত্র উৎসবে ছবিটি দেখানো হয়। এছাড়া বিশ্বের অন্যান্য চলচ্চিত্র উৎসবেও এই ছবিটি প্রদর্শিত হয়েছে।
আগামী 3 থেকে 12 ই অক্টোবর সাউথ কোরিয়ার বুসান শহর 24 তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে চলেছে। সেই উৎসবেই দিগন্তর হাতে প্ল্যাটফর্ম বুসান স্কলারশিপটি তুলে দেওয়া হবে।ছোটবেলা থেকেই তার তথ্যচিত্র বানানোর দিকে ঝোঁক ছিল।পরবর্তীকালে এই নেশাই  তার পেশা হয়ে দাঁড়ায়। ছবি বানানোর উদ্দেশ্যে তিনি তুফানগঞ্জ থেকে কলকাতায় পাড়ি দেন। বেশ কিছুদিন হায়দ্রাবাদ কাটিয়েছেন তিনি।



বিখ্যাত ফিল্মমেকারদের বহুচর্চিত কাজের মধ্যেই তিনি নিজের কাজের রসদ খুঁজে পান। অবশেষে প্রচুর বাধা-বিপত্তি পেরিয়ে তিনি সাফল্যের শীর্ষে পৌঁছেছেন। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তিনি নিজের জীবনের অনেক জানা অজানা কথাও তুলে ধরবেন।সম্প্রতি তিনি মোবাইলের সাধারণ ক্যামেরায় তৈরি করেছেন "মন্সুন ক্লিপস" নামে একটি ছবি। এই ছবিটি অনেক কে ই  অবাক করে দিয়েছে। এটিই দিগন্তর পঞ্চম ছবি।এটি তৈরি করতে তার সময় লেগেছে 11 মাস।প্রতিবছর বুসান চলচ্চিত্র উৎসবে কুড়ি জনকে স্কলারশিপ দেওয়া হয়। বাঙালি হিসেবে দিগন্ত প্রথম স্কলারশিপ পেতে চলেছে।

No comments:

Post a comment