Trending

Saturday, 31 August 2019

এয়ার ইন্ডিয়ায় নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক




আগামী 2 রা অক্টোবর থেকে এয়ার ইন্ডিয়ায়  নিষিদ্ধ করা হচ্ছে প্লাস্টিক কে।প্লাস্টিকে পরিবেশ দূষণ সবথেকে বেশি হয়।তাই গোটা দেশ থেকে প্লাস্টিক  ও প্লাস্টিক জাতীয় দ্রব্য বর্জনের তোড়জোড় চলছে।সে কারণেই এয়ার ইন্ডিয়া তাদের সমস্ত উড়ানে প্লাস্টিক জাতীয় দ্রব্য বর্জন করার সিদ্ধান্ত নিল।

সাধারণত বিমানে যে প্লাস্টিক জাতীয় দ্রব্য গুলি ব্যবহৃত হয় সেগুলি হল প্লাস্টিকের কাপ, প্লেট, ছোট বোতল ,পলিথিনের প্যাকেট ইত্যাদি।মোট দুটি পর্যায়ে প্লাস্টিক জাতীয় দ্রব্য বর্জন করা হবে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া।এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং সহযোগী সমস্ত বিমানের প্রথম ধাপেই নিষেধাজ্ঞা জারি করা হবে।তারপর এয়ার ইন্ডিয়া সমস্ত যাত্রীবাহী বিমানের এই নিয়ম লাগু করা হবে।

প্লাস্টিক জাতীয় চামচ এর পরিবর্তে যাত্রীদের খাবার পরিবেশন করার জন্য পরিবেশবান্ধব কাঠের চামচ, কাটা চামচ বা হালকা স্টিলের চামচ দেওয়া হবে।চা দেওয়া হবে কাগজের কাপে।শুধু তাই নয় চিপস বা স্যান্ডউইচ এর ক্ষেত্রে ব্যবহার করা হবে বাটার পেপার পাউচ।

আগামী 2রা অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মদিন থেকে গোটা দেশেই নতুন ব্যবস্থা চালু হবে। 2022 সালের মধ্যে দেশকে প্লাস্টিক মুক্ত করতে উদ্যোগী হয়েছেন মোদি সরকার।যে দ্রব্যগুলি নিষিদ্ধ হতে চলেছে সেগুলি হল পলিথিনের ব্যাগ, কাপ ,ছোট বোতল, নানারকম স‍্যাশে ইত্যাদি।

No comments:

Post a comment