Trending

Tuesday, 27 August 2019

হিন্দিতেই বাজিমাত মোদীর


গোটা দুনিয়ার নজর ছিল g7 বৈঠক চলাকালীন পার্শ্ববর্তী বৈঠকর মোদি এবং ট্রাম্প এর বৈঠকের দিকে। কারণ পাকিস্তান জম্মু কাশ্মীরের 370 নিষ্ক্রিয়করণ নিয়ে একটি বড় ইস্যু বানাতে চেয়েছিল আন্তর্জাতিক মহলে ।কিন্তু ভারতের প্রচেষ্টায় সেটি বিফল হয়। তাই মোদি এবং ট্রাম্পের বৈঠক এদিন সকলের নজর ছিল। বৈঠকের মাঝেই হঠাৎ রসিকতা করে ওঠেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন মোদি ভালো ইংরেজি বলেন কিন্তু এখন বলতে চান না। গুরুগম্ভীর আলোচনার মাঝখানে যেন নেমে এলো এক ঝলক ঠাণ্ডা বাতাস।

যদিও এই দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও মোদির ইংরেজি বলার বিষয়টি গোটা বিশ্ব মিডিয়ার নজরে ছিল। কারণ বিদেশেও খুব প্রয়োজন না হলে তিনি ইংরেজি বলেন না। আর দেশের কথা তো বলাই বাহুল্য তার এই হিন্দি বলা স্টাইলে মজেছে গোটা দেশ-বিদেশ এমনকি স্বয়ং ট্রাম্প ও ‌।

কিছুদিন আগেই ডিসকভারি চ্যানেলে কর্বেট পার্কে একটি অনুষ্ঠান করতে গিয়ে নরেন্দ্র মোদি ওই অনুষ্ঠানের সঞ্চালক এবং অভিযানকারী বিয়ার গ্রিল এর সঙ্গে সরাসরি হিন্দিতেই কথা বলেন। এমনকি তার কথা বিয়ার গ্রিল বুঝেও যান ।পরে অবশ্য জানা যায় একটা ছোট যন্ত্রের মাধ্যমে এই কাজ করা হয়েছিল।

দক্ষিণ ভারত বক্তব্য রাখতে গিয়ে প্রথমে ইংরেজিতে ভাষণ দিতেন। কারণ তিনি মনে করতেন দক্ষিণ ভারতীয়রা হিন্দি থেকে ইংরেজিতে বললে বেশি ভালো বুঝতে পারবে। কিন্তু শেষ লোকসভা নির্বাচনে তার সেই ভুল ভেঙে যায়। তিনি তামিলনাড়ুতে গিয়ে হিন্দিতেই ভাষণ দেন। একজন অনুবাদকারী সেটি তামিলি অনুবাদ করে জনতাকে শোনান। মোটামুটি দেশে এবং দেশের বাইরে মোদির হিন্দি বলার ব্যাপারটা সকলের নজর কেড়েছে।

No comments:

Post a comment