Trending

Wednesday, 28 August 2019

আকাশসীমা বন্ধের হুঁশিয়ারি দিলেন ইমরান খানের সরকার



আরো একবার পাকিস্তানের আকাশসীমা ভারতের জন্য বন্ধ করতে উঠে-পড়ে লেগেছেন ইমরান খানের সরকার। শুধু তাই নয় এবারে আফগানিস্তানের সঙ্গে ভারতের ব্যবসা বন্ধ করার জন্য তোড়জোড় শুরু করেছেন তিনি। একথা স্পষ্ট টুইটারে জানিয়েছেন পাক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হোসেন। তিনি জানিয়েছেন এক দফা আলোচনা ইতিমধ্যেই মন্ত্রিসভার বৈঠকে হয়ে গেছে।তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আইনি দিকগুলো খতিয়ে দেখা চলছে। জম্মু কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। পাকিস্তান বারবার নানা অছিলায় কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টা করে চলেছে। কিন্তু বেশিরভাগ দেশ এমনকি রাষ্ট্রপুঞ্জ ও  তাকে সমর্থন জানায়নি।

তাই এবার আন্তর্জাতিক আদালতে যাওয়ার হুমকি দিয়েছে পাকিস্তান। গত সোমবার ইমরান খান দেশবাসীর উদ্দেশ্যে দেওয়া বক্তৃতায় নরেন্দ্র মোদির উদ্দেশ্যে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন তিনি এর শেষ দেখে ছাড়বেন। আর তারপরই মন্ত্রিসভার সিদ্ধান্তে আরও একবার পাক আকাশসীমা ভারতের জন্য বন্ধ করার সিদ্ধান্ত নিতে দেখা গেল তার সরকারকে।

পুলওয়ামা হামলার পর  পাক অধিকৃত কাশ্মীর এবং বালাকোটে হামলা চালিয়েছিল ভারতীয় বায়ু সেনারা। তখন ভারতের জন্য পাক আকাশ সীমা বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান। কিন্তু 140 দিন আকাশসীমা বন্ধ রাখার ফলে পাকিস্তানের ক্ষতি হয়েছিল 10 কোটি ডলার, যা ভারতীয় মূল্যে 685 কোটি টাকা। তাই যদি আবার পাকিস্তান এমন সিদ্ধান্ত নিতে চায় তাহলে সেটা তার জন্য ই ক্ষতিকারক হবে।

No comments:

Post a comment