Trending

Monday, 19 August 2019

বর্জ্য প্লাস্টিক দিয়ে বাড়ি তৈরি করলেন এক দম্পতি



ফেলে দেওয়া বর্জ্য প্লাস্টিক দিয়ে তৈরি করে ফেলেছেন আস্ত একটি বাড়ি। হায়দ্রাবাদের শিল্পোদ্যোগী দম্পতি প্রশান্ত লিঙ্গ এবং তার স্ত্রী ও অরুনা বাড়ির নকশা তৈরি করা, বাঁশ দিয়ে আসবাবপত্র তৈরি করায় বেশ পটু। 2017 সালে একটি ভিডিওতে চিকিৎসকদের ষাঁড়েরর পেট থেকে অপারেশন করে প্লাস্টিক বের করতে দেখে তারা আতঙ্কিত হয়ে পড়েন। এরপরই তারা প্লাস্টিক নিয়ে গবেষণা করা আরম্ভ করেন। দেশে পরিকাঠামোগত চাহিদা অনেক বেড়ে গেছে। তাই বর্জ্য পদার্থ প্লাস্টিককে ব্যবহার করে বাড়ি বানাবার কথা তাদের মাথায় আসে।তারপরেই 7 টন বর্জ্য প্লাস্টিক ব্যবহার করে 800 বর্গফুটের একটি বাড়ি বানিয়ে ফেললেন উপলে ‌।


গোটা শহরে এখনও পর্যন্ত পাঁচটি বাড়ি তৈরি করেছেন ওই দম্পতি। কংগ্রেসের সহসভাপতি এসপি আঞ্চুরি ওই বাড়ি গুলির স্থাপত্য এবং দীর্ঘ স্থায়িত্ব নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তবে প্রশান্ত ও অরুনা আশ্বাস দিয়েছেন এই বাড়ি গুলির জল , তাপ ,আগুন নিরোধক। এই বাড়িগুলি ইট পাথরে তৈরি বাড়ির মতোই মজবুত। প্রায় 40 বছরে বাড়িগুলি টিকে থাকবে। সাধারন একটি বাড়ি বানাতে খরচ হয় কম করে 40 লক্ষ টাকা। সেখানেই বাড়ি তৈরিতে খরচ মাত্র 700 টাকা প্রতি বর্গফুট। প্লাস্টিকের বিকল্প হিসেবে তারা প্লাইউড ব্যবহার করেছেন।

দুধের প্যাকেট দিয়ে আসবাব, শৌচাগার ,বেঞ্চ এমনকি বাসের যাত্রীদের বসার জায়গাও তৈরি করেছেন। এর আগে প্লাস্টিক দিয়ে সিলসিলায়ে 55 টি এবং সিদ্ধা কোটি 45 টি পরিবেশবান্ধব ছাউনি তৈরি করেছেন এই দম্পতি ‌। ফুটপাতে হকার দের বসার জন্য কিছু স্থান তারা তৈরি করেছেন ।তারা জানিয়েছেন বেশকিছু স্কুল তাদের বর্জ্য প্লাস্টিক দিয়ে তৈরি বেঞ্চ ব্যবহার করছে। এছাড়া মগ বালতি যে ধরনের শক্ত প্লাস্টিক দিয়ে তৈরি হয় সেই প্লাস্টিক ব্যবহার করে তারা টাইলস বানিয়েছেন। হায়দ্রাবাদ পুরসভা তাদের এই অভিনব কাজে প্রচুর সহযোগিতা করছেন বলেও তারা জানিয়েছেন।

No comments:

Post a comment