Trending

Monday, 26 August 2019

বিদেশ সফরে জন্মাষ্টমী পালন নরেন্দ্র মোদির



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তিনদিনের বিদেশ সফরে ফ্রান্স হয়ে সংযুক্ত আরব আমিরশাহী ঘুরে এখন বাহরিনে রয়েছেন।মোদি ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি বাহারিনে গেছেন। সেখানে তিনি নানা নজির তৈরি করছেন। জানা গেছে বিদেশে গিয়েও তিনি জন্মাষ্টমী উৎসবে মাতেন। উপসাগরের সবচেয়ে প্রাচীনতম মন্দিরে যাবেন। আর এই উপলক্ষে তিনি 200 বছরের পুরনো কৃষ্ণ মন্দিরের সংস্কার প্রকল্পের শুভ সূচনা করবেন।তিনি বাহরিনের রাজধানী মানামার সফরকালে 4.2 মিলিয়ন ইউএস ডলার যা ভারতীয় টাকায় 30 কোটি দিয়ে মন্দির সংস্কার প্রকল্প শুরু করবেন।

1817 সালের থাত্তাই হিন্দু সংগঠন মন্দিরটি নির্মাণ করেছিল। এরা অবিভক্ত ভারতের একটি হিন্দু সম্প্রদায়।এটি উপসাগরীয় অঞ্চলের প্রধান মন্দির এবং রাজকীয় পৃষ্ঠপোষকতায় প্রথম এই মন্দিরটি নির্মাণ করা হয়েছিল ।বাহরিনের রাজধানী মানামার প্রাণকেন্দ্রে অবস্থিত এই মন্দিরটিকে এবং এর পার্শ্ববর্তী অঞ্চলকে ভারতীয় সম্প্রদায় অবদানের সম্মান হিসেবে "বাহারিন এর ছোট্ট ভারত "সম্মানে মনোনীত করেছে।

মন্দিরটি সিন্দুর থাত্তা সংগঠন পরিচালনা করে। সেই কারণে এই মন্দিরটির নাম থাত্তাই ভাটিয়া। 19 নম্বর ভাটিয়ারা উনিশ শতকে বাহারিন এ ব্যবসা এবং বসতি গড়ে তোলে। তেল আবিষ্কার এর আগেই এই সংগঠনটি বাহারিন এ নিজেদেরকে সু-প্রতিষ্ঠিত ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠা করেছিল।উপসাগরীয় অঞ্চলের মন্দির গুলির মধ্যে সবচেয়ে পুরনো হল ভগবান শ্রী নাথজীর মন্দির। এটি 15 শতাব্দীতে বল্লভাচার্য দ্বারা প্রতিষ্ঠিত হয়। শ্রীকৃষ্ণ এই মন্দিরের প্রধান দেবতা।

No comments:

Post a comment