Trending

Monday, 26 August 2019

ভারতীয় অর্থনীতিতে সংকট দূর করতে শর্ত দিলেন প্রণব মুখোপাধ্যায়



প্রাক্তন রাষ্ট্রপতি এবং অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় ভারতীয় অর্থনীতির এই অবস্থা নিয়ে অত্যন্ত চিন্তিত। তবে তার মতে 2025 সালের মধ্যে ভারতকে 5 লক্ষ কোটি টাকার অর্থনীতিতে পরিবর্তন করা এখনো সম্ভব যদি দুটি শর্ত মানা হয়।প্রথম বিশ্ব বাজারে বিনিময় মূল্য উঠানামা করলেও টাকার বর্তমান দর ধরে রাখতে হবে।দ্বিতীয় মূল্যবৃদ্ধি বাদ দিয়ে প্রকৃত জিডিপিতে 5 লক্ষ কোটি তে পৌঁছতে হবে।অ্যাসোসিয়েশন অফ কর্পোরেট এডভাইজার এক্সিকিউটিভ এর সভার প্রধান বক্তা ছিলেন প্রণব মুখোপাধ্যায়। সভার শুরুতে তিনি প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি মৃত্যুতে শোক প্রকাশ করে।

তিনি বলেছেন বিশ্ব অর্থনীতির আচ বাঁচিয়ে চলতে পারবে না ভারত।টানা 11 মাস রপ্তানি কমে গিয়েছিল 2008 সালে মন্দার সময়ে। 2010 সালে প্রথম ত্রৈমাসিকে 9.3 পার্সেন্ট থেকে গত অর্থবছরে 5.8 শতাংশে নেমে গেছে। 2017-18 সালের চেয়ে গত অর্থবছরে জিডিপির কমেছে।তিনি বলেন গত বছর থেকেই মন্দা ছবিটা স্পষ্ট হতে শুরু করেছিল।আর্থিক ব্যবস্থা দক্ষ হাতে সামলাতে না পারলে আর্থিক উন্নতি বা জিডিপির লক্ষ্য পূরণ সম্ভব নয়।

একইসাথে তিনি এদিন ব্যাংক এবং বিভিন্ন কর্পোরেট সংস্থাগুলির অনিয়মের কথাও তুলে ধরেন।তিনি জানান সত্যম কান্ড থেকে সকলের শিক্ষা নেওয়া উচিত ছিল। কিন্তু তার পরেও il&fs এবং পিএনবি কাণ্ড ঘটেছে।

No comments:

Post a comment