Trending

Wednesday, 21 August 2019

দেশের অর্থনীতি নিয়ে উদ্বিগ্ন রঘুরাম রাজন



ভারতের অর্থনীতির এই ধীর গতি নিয়ে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করলেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।তিনি বলেন এটি যথেষ্ট চিন্তার বিষয়।এজন্য তিনি জিডিপির হিসাব পদ্ধতির দিকে আঙ্গুল তোলেন।

তিনি বলেন বেসরকারি ক্ষেত্রে যেসব বিকাশের কথা বলা হচ্ছে তার সরকারি ক্ষেত্রে অনেক কম।তাই অর্থনীতিতে আর্থিক দিক থেকে একটা ধীরগতি দেখা যাচ্ছে।এটি যথেষ্ট উদ্বেগের। মনিটারি পলিসি আর্থিক বছর 2019 -20 এর জন্য আর্থিক বৃদ্ধি ধরেছে 6.9 শতাংশ। আগে আর্থিক বৃদ্ধি ধরা হয়েছিল 7 শতাংশ।

তিনি আরো বলেন অযথা সংস্কারের ঝুঁকি না নেওয়াই ভালো।কারণ হঠাৎ করে নেওয়ার সিদ্ধান্তে হিতে বিপরীত হতে পারে।তার থেকে ব্যাংক ,বিদ্যুৎ এই সমস্ত আর্থিক প্রতিষ্ঠানগুলোর দিকে কেন্দ্রের আরো বেশি করে নজর দেওয়া প্রয়োজন।

প্রসঙ্গত উল্লেখ্য 2008 সালে রাজা মন্দার পূর্বাভাস করে সকলের নজর কেড়েছিলেন।তাই যখন আবার গোটা বিশ্ব জুড়ে  মন্দার বাজার চলছে তখন অনেকেই রাজেন এর মতে মত মিলিয়েছেন।এদেশের বাজারে চাহিদা নিম্নমুখী হতে হতে প্রায় তলানিতে গিয়ে ঠেকেছে। ভোগ্যপণ্য থেকে শুরু করে গাড়ি সব কিছুরই বিক্রি কমেছে।

রাজন এর মতে এখন একবার ফিরে দেখা উচিত বৃদ্ধি মাপার পুরনো পদ্ধতিগুলি।তিনি এক্ষেত্রে প্রাক্তন আর্থিক মুখ্য উপদেষ্টা অরবিন্দ সুব্রামান্যাম এর কথা তুলেছেন।কারণ তিনি বলেছিলেন দেশি বৃদ্ধির হার সরকারি পরিসংখ্যানে থেকে 2.5 শতাংশ কম।

শিল্প ব্যাংক সবাই যেভাবে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ত্রাণ প্রকল্পের উপর নির্ভর করছে ,সেটা কে তিনি ভালোভাবে মেনে নিতে পারছেন না। কারণ প্রাণ প্রকল্পে কোন দীর্ঘমেয়াদী সমাধান হতে পারে না।বরং এক্ষেত্রে রাজকোষে ঘাটতি আরো বাড়তে পারে বলেই তার আশঙ্কা।

No comments:

Post a comment