Trending

Sunday, 22 September 2019

গত চার বছরে সর্বোচ্চ দাম বাড়ল পেঁয়াজের



এশিয়ার সবথেকে বড় পেঁয়াজের পাইকারি বাজার হল মহারাষ্ট্রের লাসালগাও মান্ডি। ইতিমধ্যেই মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ঘোষণা করা হয়েছে,সামনে আসছে উৎসবের মরসুম, এই অবস্থায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। 

 একদিনে পেঁয়াজের দাম বেড়েছে 40%, বৃহস্পতিবার যেখানে আজাদপুর মান্ডিতে পেঁয়াজের দাম ছিল 40 টাকা।প্রতি কেজি সেখানে শুক্রবার হয়ে যায় 50 টাকা।খুচরা বাজারে সেই দাম 75 টাকা পর্যন্ত হয়ে যাচ্ছে।অথচ জুন মাসেই দিল্লিতে পেঁয়াজের দাম ছিল কুড়ি থেকে 25 টাকা কেজি।লাসানগাওতে দাম ছিল 15 টাকা কেজি। 

 দিল্লিতে তিন মাসে 30 টাকা দাম বেড়েছে পেঁয়াজের।লাসালগাওতে  দাম বেড়েছে 36 টাকা। এগ্রিকালচারাল প্রডিউস মার্কেটিং কমিটি এই কথা জানিয়েছে।কেন্দ্রের ধারণা মহারাষ্ট্র কর্ণাটক শহর দক্ষিণী রাজ্যগুলোতে অতিবৃষ্টির কারণে ফসলের ক্ষতি হয়েছে তাই এই হঠাৎ দাম বৃদ্ধি।

কেন্দ্র ইতিমধ্যেই দেশের বাজারে যাতে পেঁয়াজের দাম আর না বারে সেই কারণে রপ্তানিতে লাগাম দিয়েছে।মেট্রিক টন পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য 850 ডলার।নাসিকের এক ব্যবসায়ী জানান এই ন্যূনতম রপ্তানিমূল্য সরকার নির্ধারিত দরের থেকে বেশি হলে পেঁয়াজ আর রপ্তানি করাই যাবে না।জুন মাস থেকে পেঁয়াজের দাম বাড়া শুরু করেছিল,তখন থেকেই কেন্দ্র রপ্তানির  উপর ইন্সেন্টিভ বন্ধ করে দেয়,কিন্তু তাও পেঁয়াজের মূল্য বৃদ্ধি আটকানো যায়নি।দাম নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন সংস্থা মারফত খোলাবাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কিন্তু তাতেও ঘাটতি কিছু কমছে না।অতিবৃষ্টির কারণে ফসল নষ্ট হওয়ার দরুণ এ বছর পেঁয়াজের ঘাটতি যে কোথায় গিয়ে দাঁড়াবে তা নিয়ে দুশ্চিন্তায় ক্রেতা-বিক্রেতা সবাই। 


No comments:

Post a comment