Trending

Friday, 20 September 2019

আধার সম্পর্কিত নতুন নির্দেশিকা জারি



এবার থেকে আধার কার্ডের তথ্য পরিবর্তনে কোন কাগজপত্রের প্রয়োজন পড়বে না,  এই মর্মে নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার।2016 সালে আধার কার্ড ব্যবস্থা চালু করার পর থেকে অনেক নেতা মন্ত্রী এমনকি পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও আধার কার্ড এর বিরোধিতা করেছিলেন।তবে সমস্ত বিরোধিতা কে  পার  করে আধার কার্ড আজকে মানুষের কাছে অন্যান্য পরিচয় পত্রের মত একটি পরিচয় পত্র হয়ে দাঁড়িয়েছে। তবে আধার কার্ডে কিছু ভুল ভ্রান্তি থাকলে বা কোন তথ্য পরিবর্তন করতে হলে সাধারণ মানুষকে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। 

 তাই ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া একটি নোটিশ জারি করে জানিয়েছে যে এবার থেকে আধার কার্ডের কোন তথ্য পরিবর্তনে কোন ডকুমেন্টস এর প্রয়োজন নেই। 

আধার সেবা কেন্দ্রে গিয়ে ব্যবহারকারী তার ছবি, সই, ইমেইল আইডি মোবাইল নাম্বার আই  আর  আই  এস স্ক্যান করাতে চাইলে শুধু আপডেট করিয়ে নিলেই হবে।আধার কার্ড ব্যবহারকারীরা কার্ডে কোন রকম পরিবর্তন করতে চাইলে অনলাইন অ্যাপোয়েন্টমেন্ট করে সেবা কেন্দ্রে গিয়ে পরিবর্তন করালেই হবে। 

 ইউ আই ডি আই ব্যাংক, পোস্ট অফিস,  সরকারী অফিসে এই পরিষেবা প্রদান করা হবে। দিল্লি, চেন্নাই,  ভোপাল,  আগ্রা, বিজয়ওয়াড়া তে এই সেবা কেন্দ্র তাদের কাজ শুরু করে দিয়েছে।এছাড়া দেশের 53 টি শহরে আরো 114 টি শাখা খোলার পরিকল্পনা রয়েছে এই সেবা কেন্দ্রের। 

No comments:

Post a comment