Trending

Monday, 2 September 2019

রাজনৈতিক প্রতিহিংসা ছেড়ে অর্থনৈতিক সংকট কাটাতে উদ্যোগ নিতে পরামর্শ দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী



প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং নোট বাতিলের পর বলেছিলেন, এটা একটা সংগঠিত লুঠ। এর ফলে অর্থনীতি খারাপ অবস্থায় চলে যাবে।যা আগামী কয়েক বছর ধরে ভুগতে হবে। বলা যেতে পারে তার সেই ভবিষ্যৎবাণী অক্ষরে অক্ষরে মিলে গেছে।

এই অর্থনৈতিক পরিস্থিতিতে দাঁড়িয়ে ফের প্রধানমন্ত্রীকে পরামর্শ দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী।তিনি জানান এই সংকট মানুষের তৈরি।কিছু ভুল সিদ্ধান্তের জন্য এই পরিস্থিতি তৈরি হয়েছে ।এক নম্বর, নোট বাতিল। দ্বিতীয় হল, যেমন তেমন করে জিএসটি অর্থাৎ পণ্য পরিষেবা করকে বাস্তবায়িত করা।চরম অর্থনৈতিক দুরবস্থায় বৃদ্ধি সার্বিকভাবে ধাক্কা খেয়েছে।গত ত্রৈমাসিকে মাত্র 5% বৃদ্ধি হয়েছে।

প্রাক্তন মন্ত্রী মনমোহনসিং জানান 2008 সালে গোটা বিশ্ব জুড়ে অর্থনৈতিক মন্দা চলছিল। একটানা নেতিবাচক পরিস্থিতিতে দুর্বল হয়ে পড়েছিল অর্থনীতি।কিন্তু তখনও তিনি দেশের অর্থনীতিকে ভেঙে পড়তে দেননি।কেউ বুঝতেই পারেনি যে মন্দা চলছে।আর এখনতো রিজার্ভ ব্যাংকের টাকা তে হাত দিতে হচ্ছে সরকারকে।

প্রাক্তন প্রধানমন্ত্রী পরামর্শ দেন প্রতিহিংসার রাজনীতি ছেড়ে শুভবুদ্ধি সম্পন্ন মানুষের কথা শুনুন।তাদের পরামর্শ মেনেই দেশকে অর্থনৈতিক সংকট থেকে উদ্ধার করুন।প্রতিহিংসার রাজনীতির কারণে দেশে নেতিবাচক বাতাবরণ তৈরি হয়েছে।বৃদ্ধির পথে চলতে হলে উদার ভাবমূর্তি নিয়ে চলতে হবে। 

No comments:

Post a comment