Trending

Friday, 27 September 2019

বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রটি খুলে দেয়া হচ্ছে সাধারণ মানুষের জন্য



ভারতীয় সেনা সূত্রে জানা গেছে ভারতের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন গ্লেসিয়ার এবার সাধারন মানুষের জন্য খুলে দেওয়া হচ্ছে।জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষিত হবার ঠিক এক মাসের মাথায় আবার একটি বড়সড় সিদ্ধান্ত।

যেভাবে প্রতিকূল আবহাওয়ার সঙ্গে প্রতিনিয়তঃ ভারতীয় সেনারা যুদ্ধ করে চলেছেন, তাদের দৈনন্দিন জীবনের সংগ্রামকে সাধারন মানুষের সঙ্গে পরিচিত করে দেওয়ার জন্য এই প্রয়াস বলে মনে করা হচ্ছে।ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত জানিয়েছেন সাধারণ মানুষ সেনাদের জীবনযাপন পদ্ধতি সম্পর্কে জানতে খুবই আগ্রহী।

একজন সেনা আধিকারিক এর বক্তব্য অনুযায়ী সেনাপ্রধান সম্প্রতি একটি সেমিনারে জানিয়েছেন ভারতীয় সেনা প্রশিক্ষণ কেন্দ্র গুলোতে সাধারণ মানুষের আসার অনুমতি মিলবে কিন্তু এবার অন্যান্য পোস্টগুলো অর্থাৎ আরো উচ্চ স্থানে থাকা সিয়াচেনকে সাধারণ মানুষের জন্য খুলে দেয়া হবে। 

ভারতীয় সেনা সিয়াচেনে যারা কাজ করেন তাদের ছাড়া কাউকেই ওখানে প্রবেশের অনুমতি দেয় না।কিন্তু এখন ভারতীয় সেনা তরফেই লাদাখের উঁচু শৃঙ্গ গুলোর যেগুলি বেশি কার্যকর সেগুলি সাধারণ মানুষের জন্য খুলে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।যাতে সাধারণ মানুষ চোখের সামনে সেনাদের কাজকর্ম দেখতে পান। 

নরেন্দ্র মোদি সরকার এই সিয়াচেন গ্লাসিয়ার নামক লাদাখের অংশটিকে কেন্দ্রশাসিত অঞ্চল বলে ঘোষণা করেছেন। কিন্তু এখনও পর্যন্ত ঠিক করা হয়নি পর্যটকদের কোন নির্দিষ্ট জায়গা বা কোন প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাওয়া হবে।সিয়াচেন পৃথিবীর সবথেকে উঁচু যুদ্ধক্ষেত্র।এটি দেখাশোনা করে ভারতীয় সেনা,  এখানকার চরম ঠান্ডা আবহাওয়া হলো এখানকার মানুষদের সব থেকে বড় শত্রূ

No comments:

Post a comment