একদিকে যখন আর্থিক সংকট মাথায় চেপে বসেছে আবার শিল্প পণ্যের মূল্য বৃদ্ধি আকাশছোঁয়া হচ্ছে, এই অবস্থায় দাঁড়িয়ে এক অভিনব উদ্যোগ নিলো ভারতীয় রেল।
লৌহ আকরিক পেট্রোপণ্য বাদে অন্য সমস্ত পণ্য পরিবহনে 15% সারচার্জ কমিয়ে দেওয়ার কথা ঘোষণা করল ভারতীয় রেল।এছাড়া মালগাড়ি মারফত পণ্য আনা-নেওয়ার ক্ষেত্রে অতিরিক্ত 5% ছাড় পাওয়া যাবে।
রেল মন্ত্রকের আশা এর ফলে পণ্য পরিবহন বাড়বে, তার ফলে অর্থনীতির গতিও বাড়বে। কিন্তু প্রশ্ন হলো বর্তমানে বাজারে চাহিদা নেই এবং বাণিজ্যিক গাড়ি বিক্রি তলানীতে এসে ঠেকেছে প্রায়, সেখানে পণ্যের ভাড়া কমানো কতটা কার্যকরী হবে?
এমনকি বিক্রির জন্য গাড়ি নিতে হলে বাড়তি মালগাড়ি দেওয়ার কথা ঘোষণা করেছে রেল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে গাড়ি বিক্রি হচ্ছে না অনেক সংস্থাকে সাময়িকভাবে নির্মাণ বন্ধ রাখতে হয়েছে। তাই এক্ষেত্রে মালগাড়ি ব্যবস্থা করে আদৌ কোনো লাভ হবে কি? তবে এক্ষেত্রে রেল মন্ত্রকের দাবি পরিবহনের খরচ কমে গেলে গাড়ি বিক্রির চাহিদা বাড়বে, এবং অবশ্যই অর্থনৈতিক উন্নতি হবে।
No comments:
Post a comment