Trending

Wednesday, 4 September 2019

সংসার যন্ত্রণাকে উড়িয়ে দিলেন বিহুর তালে



আসামের গুয়াহাটির এক বৃদ্ধাশ্রম।সেখানে রয়েছেন সংসার ফেলে আসা অথবা সংসার থেকে বিচ্ছিন্ন করে দেওয়া কিছু মা।হয়তো কারোর ছেলে মেয়ে বিদেশে থাকে।অথবা কারও ছেলে-মেয়ের দেশে থেকেও বিধবা মায়ের জন্য সময় নেই, তাই এখানে রেখে গেছে। আবার অনেকে মনে করে জীবনের শেষ সময়টা সমবয়সী কারো সঙ্গে কাটাতে পারলে তাদের মা ভালো থাকবে এমনই বিভিন্ন মানসিকতার বশবর্তী হয়ে সন্তানেরা তাদের মায়েদের রেখেছেন মাদার old-age হোমে।

 কিন্তু সন্তানকে ছেড়ে দূরে থাকতে কোন মায়ের প্রাণে চায়?এখনো হয়তো বৃদ্ধাশ্রম এর জানালা আকড়ে ভাবেন আমার ছেলেটা আজ ঠিকমতো খেয়েছে তো? আমার মেয়েটা সুখে আছে তো?কিন্তু সময় বড়ই বাস্তববাদী।সে নিজের সঙ্গে সমস্ত কিছুকে পরিবর্তন করে দেয়।তাই হয়তো সময়ের সঙ্গে তালে তাল মিলিয়ে চলতে গিয়ে সংসার ফেলে আসা যন্ত্রণায় জর্জরিত এই মায়েরা আবার নতুন করে নিজেদের জীবন খুঁজে পান বৃদ্ধাশ্রমে চার দেয়ালের মাঝখানে। 

অচেনা-অজানা আবাসিকরা হয়ে উঠেন প্রানের বন্ধু।একসময় তারাই একে অপরের আত্মীয় হয়ে ওঠে। এমনই এক দৃশ্য দেখা গেল আসামের এই মাদার অল্ড এজ হোমে। অসমীয়া গানের তালে কোমর দোলালেন সত্তর পার করা চারজন বৃদ্ধা।ভিডিওটি ভাইরাল হয়েছে।বোঝা যায় মানুষ চাইলে কি না পারে।বয়সের ভারে জর্জরিত হলেও মনটা যদি ঠিক থাকে তাহলে মানুষ নিজের চারপাশ থেকে ভালোভাবে বেঁচে থাকার রসদ খুঁজে নিতে পারে। তারই এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন এই চার বৃদ্ধা। 

No comments:

Post a comment