Trending

Thursday, 5 September 2019

সমস্ত রেকর্ড ছাপিয়ে সোনা ৪০,০০০



সোনার  দাম সর্বকালীন রেকর্ড ছাপিয়ে গেল।বর্তমানে 10 গ্রাম 24 ক্যারেট পাকা সোনার দাম জিএসটি মিলিয়ে দিতে হচ্ছে 40 হাজার টাকা।এর কারণ হিসেবে মনে করা হচ্ছে বিশ্ব বাজারে সোনার আমদানিতে দাম বৃদ্ধি এবং দেশের আভ্যন্তরীণ এবং জিএসটি চড়া হার।

 বিপুল পরিমাণে সোনার দাম বাড়ায় মাথায় হাত পড়েছে সোনা ব্যবসায়ীদের।একদিকে যেমন খদ্দের পাওয়া যাচ্ছে না তেমনি কারিগরদের রুটি-রুজিতে টান পড়েছে।কারণ এই সোনার কারিগরদের অনেকেই মাস মাইনেতে কাজ করেন না।গয়না তৈরীর উপরে তাদের মজুরি নির্ভর করে। সোনার দাম এতটা বেড়ে যাওয়ায় শোরুম গুলি থেকে ঠিকভাবে অর্ডার আসছে না। তাই নিয়মিত ভাবে কাজ দেওয়া যাচ্ছে না অনেককেই।পুজোর মুখে ব্যাপক ক্ষতির সম্মুখীন রাজ্যের স্বর্ণ ব্যবসায়ীরা।

এমনিতে বিশ্ববাজারে সোনায় লগ্নি বর্তমানে বেশ কিছুটা বেড়েছে।গোটা বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার কারণে ব্যাংকে স্থায়ী আমানতের সুদ কমেছে।অন্যদিকে শেয়ারবাজারের অবস্থাও ভালো নয়।তাই স্বাভাবিকভাবেই লগ্নিকারী ঝুঁকছেন সোনার দিকে।সেই কারণে সোনার দাম কিছুটা বেড়েছে।জানা যাচ্ছে যে গত দু মাসে সোনার দাম কুড়ি শতাংশ বেড়েছে। অন্যদিকে ডলার হিসেবে টাকার দামও বেড়েছে।সেই সমস্ত হিসেব মিলিয়ে বেড়ে যাচ্ছে বিদেশ থেকে সোনা কেনার খরচ। 

No comments:

Post a Comment