Trending

Thursday, 19 September 2019

প্রথমেই স্থান পাবে মাতৃভাষা বললেন অমিত শাহ



এদিন অমিত শাহ ঘোষণা করেন মাতৃভাষার সবার উপরে,তাই মাতৃভাষাকে সবসময়ই সবার উপরে স্থান দেওয়া হবে।কয়েকদিন আগে তিনি তার বক্তব্যে বলেছিলেন গোটা দেশের জন্য একটি  সাধারণ ভাষা থাকা খুব জরুরী, আর হিন্দিই পারে সেই কাজ করতে।এদিন তিনি তার সেই বক্তব্য শুধরে নিয়ে বলেন আমি আঞ্চলিক ভাষার অপর হিন্দিকে চাপিয়ে দেওয়ার কথা বলিনি। আমি বলেছি আঞ্চলিক ভাষার পর সকলের হিন্দি ভাষাকে গুরুত্ব দেওয়া উচিত।

তার সেদিনের বক্তব্যকে  কিরে কংগ্রেস, বাম, ডি এম কে এদের মত বিরোধীদলেরা  শুধুমাত্র প্রতিবাদে মুখ খোলেনি শরিকদল এ ডি এম কে ও প্রতিবাদ করেছিল।এমনকি অভিনেতা কমল হাসান এবং দক্ষিনি  অভিনেতা রজনীকান্ত  ও দাবি করেন জোর করে হিন্দি চাপানোর চেষ্টা হলে তা কোনোমতেই মানা সম্ভব নয়। 

 এই অবস্থায় দাঁড়িয়ে অমিত শাহ ও তার সুর নরম করে বক্তব্যকে স্পষ্ট করলেন।তিনি জানান তিনি নিজেও অহিন্দিভাষী রাজ্য থেকে এসেছেন।দক্ষিণী অভিনেতা রজনীকান্ত টুইট করে জানান,জোর করে হিন্দি চাপানোর চেষ্টা হলে তামিলনাড়ুর সহ দক্ষিণের কোন রাজ্য তা মেনে নেবে না।একই কথা গতকাল জানিয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমও।

এই সমস্ত বক্তব্যের পরিপ্রেক্ষিতে নিজের বক্তব্য সংশোধন করে অমিত শাহ বলেন,আমি জোর করে হিন্দি চাপানোর কথা বলিনি,আমি নিজেই গুজরাট থেকে এসেছি।আমি বলেছি আঞ্চলিক ভাষার পরে হিন্দি ভাষাকে গুরুত্ব দিতে।বিজেপি বরাবরই আঞ্চলিক ভাষার উন্নয়নে নজর দিয়েছে।আমি বলেছিলাম দেশের একটা সাধারন ভাষা থাকা জরুরী,  আর  কাজটা করতে পারে হিন্দি ভাষা।তবে নিজের ভাষাকে ছেড়ে হিন্দি ভাষা শিখতে হবে এমন কথা বলিনি। 


No comments:

Post a comment