Trending

Saturday, 21 September 2019

ভারতের হাতে এলো বহুপ্রতীক্ষিত প্রথম রাফাল যুদ্ধবিমান




দীর্ঘ প্রতীক্ষার পর এবার  ভারতীয় বায়ুসেনা হাতে পাচ্ছে প্রথম রাফাল যুদ্ধবিমান।ফ্রান্সের সংস্থা ব্যা দ্যসল্ট এভিয়েশন ভারতীয় বায়ুসেনার হাতে এই যুদ্ধবিমান তুলে দেয়।ভারতীয় বায়ুসেনা ডেপুটি চীফ মার্শাল প্রস্তুতকারী সংস্থার হাত থেকে এটি গ্রহণ করেন।

 এই যুদ্ধবিমানটির নম্বর রাখা হয়েছে আর বি ওয়ান।পরবর্তী বায়ুসেনা প্রধান এয়ার মার্শাল রাকেশ কুমার সিং ভাদুরিয়া নাম অনুসারে এর টেল নাম্বারটি দেওয়া হয়েছে। 

আর কে এস ভাদুরিয়া প্রথম ভারতীয়  বায়ু সেনা আধিকারিক যিনি রাফাল যুদ্ধবিমান এর আগে চালিয়েছেন।ফ্রান্সের থেকে এই বিমান গুলি কেনার চুক্তি রূপায়নে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। 

২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ভারত ফ্রান্স যৌথ আলোচনা সময় ফ্রান্সের দ্যসল্ট অভিয়েশনকে ভারত রাফাল যুদ্ধবিমান তৈরি করার দায়িত্ব দিয়েছিল।এই যুদ্ধবিমান একাধারে যুদ্ধাস্ত্র এবং মিসাইল বহনে সক্ষম।৫৮ হাজার কোটি টাকা ভারতকে দিতে হবে ৩৪ টি  উচ্চক্ষমতাসম্পন্ন যুদ্ধবিমান কেনার জন্য।৩৬ টি যুদ্ধবিমান এর মধ্যে অবশেষে প্রথম যুদ্ধবিমান ভারতের হাতে এলো। 

 যদিও রাফাল বিতর্ক এখনো শেষ হয়নি, এখনো সুপ্রিম কোর্টে  রাফাল  পুনর্বিবেচনা মামলার শুনানি চলছে,তবে ভোট মিটে  যাওয়ার পরে রাজনৈতিক মহল এটি নিয়ে আর বেশি মাথা ঘামাতে ইচ্ছুক নয়।তবে বিতর্ক যাই থাকুক না কেন রাফাল যুদ্ধবিমান এর কার্যকারিতা সকলে এক বাক্যে স্বীকার করতে বাধ্য। 

No comments:

Post a comment