Trending

Friday, 13 September 2019

সেরা 300-এ নাম নেই ভারতীয়



ব্রিটেনের  টাইমস  হায়ার  এডুকেশন  কর্তৃক প্রকাশিত 300 শিক্ষা প্রতিষ্ঠান মধ্যে নাম নেই ভারতের একটি শিক্ষা প্রতিষ্ঠানও।যদিও মাত্র আড়াই মাস আগে সেই দেশেরই ককারিলি সাইমন  সংস্থার প্রকাশিত তালিকা অনুযায়ী প্রথম দুশোটি শিক্ষা প্রতিষ্ঠান  এর মধ্যে ভারত এর  তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান স্থান করে নিয়েছিল।

 এ বিষয়ে কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রকের দাবি,  শিক্ষা প্রতিষ্ঠান  গুলির গুণগতমান বিচার করার জন্য সংস্থাগুলির নির্দিষ্ট কিছু সুচক আছে l যেমন শিক্ষা প্রতিষ্ঠানের মান পঠন-পাঠনের পদ্ধতি,  নিত্য নতুন গবেষণা, পেটেন্ট, শিক্ষক,  প্রতিষ্ঠান আন্তর্জাতিক পরিচিতি ইত্যাদি। 

 এক্ষেত্রে হয়তো দুটি সংস্থা পৃথক পৃথক সূচকে গুরুত্ব দিয়েছে,  তাই তাদের ফলাফলে এমন তারতম্য ঘটেছে। তবে দুটি সংস্থার ফলাফলে একটা জিনিস স্পষ্ট যে এখনো নির্দিষ্ট আন্তর্জাতিক মানের ধারে কাছে  ও পৌঁছতে পারেনি ভারতের একটি ও শিক্ষাপ্রতিষ্ঠান।

  টি  এইচ  ই  16  বছর ধরে আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানের ওপর গবেষণা চালাচ্ছে।এবছর 92 টি দেশের 13 টি বিশ্ববিদ্যালয়ের ওপর সমীক্ষা চালায় তারা। যার মধ্যে ছিল ভারতের ছাপ্পান্নটি বিশ্ববিদ্যালয়। ভারতীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে প্রথম ছিল ব্যাঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। তবে তার রেঙ্কিং ও 251 থেকে 300 শ্রেণি থেকে নেমে 301 থেকে 350 হয়ে দাঁড়িয়েছে। সামগ্রিক তালিকায় চার বছর ধরে টানা প্রথম স্থান দখল করে আসছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

2 comments:

  1. For many people this is the best solution here see how to do it. HolidayBeast

    ReplyDelete
  2. The marine and cargo team is headed by Master mariner and well equipped to provide ONE-STOP SERVICE to foreign Shipowners/Principals, Charterers and Managers. Panocean Limited is most experienced in bunker survey. OPA is the exclusive service any shipowners can use for Bangladesh.Panocean Limited is headquartered at Chittagong and maintaining branch offices at Mongla, Payra, and Dhaka. Pilotage service in Bangladesh

    ReplyDelete