Trending

Wednesday, 25 September 2019

প্রবল ভূমিকম্পে কাঁপল পাক অধিকৃত কাশ্মীর




 মঙ্গলবার বিকেল সাড়ে চারটার দিকে কেঁপে ওঠে পাক অধিকৃত কাশ্মীর ও তার  সংলগ্ন এলাকা সহ উত্তর পাকিস্তানের একাংশ।রিকটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৮।মার্কিন  জুওলজিক্যাল সার্ভে  জানিয়েছে ভূকম্পের উৎস ছিল ঝিলাম নদীর 22.3 কিলোমিটার দূরে ভূগর্ভের 10 কিলোমিটার গভীরে পাক অধিকৃত কাশ্মীরেই। 

কম্পনের স্থায়িত্ব ছিল 8 থেকে 10 সেকেন্ড,  কিন্তু এর মধ্যেই লন্ডভন্ড হয়ে যায় গোটা কাশ্মীর।ভেঙে পড়ে প্রচুর বাড়ি,  ভূমিকম্পের প্রভাব পড়ে আশেপাশের এলাকাতেও। পেশোয়ার,  ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, লাহোর, গুজরাট,শিয়ালকোট, মুলতান,  শাহীওয়াল, চিত্রা, সোয়াত সহ আরো অনেক জায়গায় ভূমিকম্প অনুভূত হয়েছে। 

 এখনো পর্যন্ত 19 জনের মৃত্যুর খবর পাওয়া গেছে,  তার মধ্যে রয়েছে তিনজন শিশু। আহতের সংখ্যা 300 ছাড়িয়েছে, এর মধ্যে 35 জনের অবস্থা আশঙ্কাজনক।ভেঙে পড়েছে প্রচুর বাড়ি।ক্ষয়ক্ষতি হয়েছে প্রচুর।

 এই মুহূর্তে পাক প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন সফরে রয়েছেন।তিনি মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন।দেশের সেনাপ্রধান কামার জাভেদ উদ্ধার কাজে নেমেছেন,  কোথাও যেন কোন খামতি না থাকে সেদিকে নজর রাখছেন তিনি।

মিরপুর ও জাগলান ভূমিকম্পে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত।এখানেই 300 জন আহত হয়।এর মধ্যে দু'জনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল,বাকি 7 জনকে হাসপাতালে আনার পর মারা যান।জাগলানে 10 জনের মৃত্যু হয়েছে।হাসপাতালগুলিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। 

ভূমিকম্পের মৃদু প্রভাব পড়েছে  ভারত অধিকৃত কাশ্মীর শহর উত্তর ভারতে।বেশ কিছু জায়গায় কম্পন অনুভূত হয়েছে তবে ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোন খবর নেই। 






No comments:

Post a comment