Trending

Sunday, 1 September 2019

লুঙ্গি পড়ে ঝাঁটা হাতে হাসপাতাল সাফাই অভিযান এ নামলেন মন্ত্রী



রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্প মন্ত্রী স্বপন দেবনাথ পূর্বস্থলী 1 নম্বর ব্লকের শ্রীরামপুর গ্রামীণ হাসপাতাল এ এসে লুঙ্গি পড়ে ঝাঁটা হাতে সাফাই অভিযানে নামলেন।

এই অভিযানে এসে তিনি তার একটি অভিনব পরিকল্পনার কথা জানালেন।তুলসীর অনেক গুণ।এলাকার বাতাস দূষণমুক্ত থাকে তুলসী গাছ থাকলে।সেকারণেই শ্রীরামপুর গ্রামীণ হাসপাতালের পাঁচিলের ধার বরাবর তৈরি করা হবে তুলসীর বাগান।এখানে মোট 108 রকমের তুলসী গাছ থাকবে।

এতে এলাকার বাতাস দূষণ মুক্ত থাকবে।রোগীরা বিশুদ্ধ বাতাস পাবেন।এছাড়া তিনি জানান হাসপাতালে একটি ভেষজ বাগান ও তৈরি করা হবে।

আর তাই হাসপাতাল ও তার পার্শ্ববর্তী এলাকা সাফাইয়ের কাজে অন্যান্য কর্মীদের সঙ্গে সমানতালে তিনিও ঝাঁটা হাতে নেমে পড়লেন।এ প্রসঙ্গে তিনি জানান এরপর থেকে প্রত্যেক রবিবার দু'ঘণ্টা করে হাসপাতাল সাফাই অভিযান হবে।বিশেষ কোন জরুরী কাজে বাইরে না গেলে তিনি নিজেও উপস্থিত থাকবেন এই কাজে।তিনি আরো বলেন হাসপাতালের চারপাশে তুলসীর পাশাপাশি বিভিন্ন শাক সবজির চাষ করা হবে।বাসক সহ বিভিন্ন ভেষজ গাছ লাগানো হবে।একটি ভেষজ উদ্যান করার প্রক্রিয়াও শুরু হয়েছে।এক স্বেচ্ছাসেবী সংস্থা হাসপাতালে দেওয়াল রং করার দায়িত্ব নিয়েছে। স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত বিভিন্ন তথ্য তারা দেওয়ালে লিখে দেবে।ডেঙ্গু সহ বিভিন্ন রোগ সম্পর্কে সচেতনতা বার্তাও থাকবে এই দেওয়াল লিখনে।

গোটা রাজ্যজুড়ে নির্মল বাংলা সপ্তাহ পালন করা হচ্ছে।বিভিন্ন স্কুল কলেজে সাফাই অভিযান চলছে।এই কর্মসূচির অংশ হিসেবে শ্রীরামপুর গ্রামীণ হাসপাতালে এমন কাণ্ড ঘটান মন্ত্রী।

No comments:

Post a comment