Trending

Wednesday, 2 October 2019

কড়া পুলিশি প্রহরায় তৈরি হয়েছে দুর্গা মূর্তি






 উত্তর 24 পরগনার হাবরায় কড়া পুলিশি প্রহরায় এবং সিসিটিভির ঘেরাটোপে নির্মাণ করা হয়েছে  দুর্গা মূর্তি। এই  দূর্গা মূর্তির বিশেষত্ব আছে বৈকি, একটি দুর্গা মূর্তি 16 টনের শ্বেত পাথর দিয়ে নির্মাণ করা হয়েছে , আর অন্য দুর্গা মূর্তি টিকে  সাজানো হচ্ছে 110 কেজি রুপো দিয়ে।



পানিহাটি শহীদ কলোনির পূজা মন্ডপে এবার শ্বেত পাথরের দুর্গা মূর্তি দেখতে পাবেন মানুষ।জয়পুর থেকে আনা হয়েছে শ্বেতপাথরের কাঁচামাল। দুর্গা মূর্তি তৈরি হচ্ছে হাবরার শিল্পী ইন্দ্রজিৎ পোদ্দারের বাড়িতে।



গত জুন মাস থেকে শিল্পী নিজে এবং তার সহকর্মীরা অক্লান্ত পরিশ্রমে শ্বেত পাথরের দূর্গা মূর্তি নির্মাণ করেছেন।



অন্যদিকে কলকাতার কামারডাঙ্গা সাধারণ দুর্গোৎসব সমিতি এবছর শতবর্ষে পদার্পণ করল, সে কারণেই এবার তাদের থিম একশোতে 110 রুপোর প্রতিমা।



110 কেজি রুপা দিয়ে তৈরি হচ্ছে মাতৃ প্রতিমা। প্রতিমায়  আধুনিকতার ছোঁয়া রয়েছে, প্রতিমার মাথায় ঘোমটা থাকলেও পরনে থাকবে ঘাগড়া। সবটাই তৈরি হচ্ছে রুপোর  পাতের উপর শিল্পীর নিপুণ হাতের কাজে। অসুর বিনাশ এর পর শান্তির বার্তা নিয়ে  মা  দাঁড়িয়ে থাকবেন অসুরের শরীরের ওপর। মায়ের হাতে কোনো অস্ত্র থাকবে না,কয়েকটি হাতে থাকবে জ্বলন্ত প্রদীপ। একহাতে তিনি অভয় দান করবেন। মাতৃমূর্তির এমন ভাবনার কথাই জানিয়েছেন শিল্পী ইন্দ্রজিৎ পোদ্দার।



 রূপসী বাংলা এবং বাংলার সম্প্রীতির এক অপূর্ব মিলন সামঞ্জস্য তৈরি করা হচ্ছে মন্ডপে,  দর্শকদের জন্য অপেক্ষা করছে কিছু চমক। পূজামণ্ডপে থাকবে আলো-আঁধারি আলোকসজ্জার ব্যবস্থা।



No comments:

Post a Comment