Trending

Tuesday, 28 July 2020

ফের ৪৭ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার!



ভারতে ফের ৪৭ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করছে সরকার। জুনের শেষের দিকেই ৫৯ টি চিনা অ্যাপ্লিকেশন সরকার “জাতীয় স্বার্থ এবং সুরক্ষা রক্ষা করতে” নিষিদ্ধ করেছিল যার মধ্যে রয়েছে বিশাল জনপ্রিয় টিকটক অ্যাপ্লিকেশনটিও। আগে নিষিদ্ধ সেই অ্যাপ্লিকেশনগুলির ক্লোন হিসাবে কাজ করছে কিছু অ্যাপ এই দাবিতে এখন আরও প্রায় ৫০ টি অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করা হয়েছে। যদিও নতুন সিদ্ধান্তে নিষিদ্ধ নির্দিষ্ট অ্যাপগুলির তালিকা এখনও ঘোষিত হয়নি। তবে জানা গিয়েছে যে এই ঘোষণাটি শীঘ্রই সরকারিভাবেই প্রকাশ্যে আসবে। এর আগে সরকার ক্যামস্ক্যানার, SHAREit, এবং ইউসি ব্রাউজার সহ অন্যান্য নানা অ্যাপ্লিকেশনগুলি নিষিদ্ধ করেছিল। তথ্য প্রযুক্তি আইনের ধারা ৬৯ এ এর অধীনে এই নিষেধাজ্ঞার ঘোষণা হয়েছিল।

ডিডি নিউজের পোস্ট করা একটি টুইট অনুসারে, সরকারের সর্বশেষ সিদ্ধান্তে যে ৪৭ টি অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করা হয়েছে সেগুলি গত মাসে নিষিদ্ধ ৫৯ টি অ্যাপের ক্লোন হিসাবে কাজ করছে। ইন্ডিয়া টুডে টিভির একটি প্রতিবেদনে সরকারি সূত্র অনুযায়ী জানানো হয়েছে যে সরকার আড়াইশোরও বেশি অ্যাপের একটি তালিকাও প্রস্তুত করেছে যাতে ব্যবহারকারীর গোপনীয়তা বা জাতীয় সুরক্ষা লঙ্ঘন হতে পারে এমন অ্যাপের পরীক্ষা করা হবে।

শোনা যাচ্ছে যে, PUBG মোবাইল সহ শীর্ষস্থানীয় কিছু গেমিং অ্যাপ্লিকেশন নিষিদ্ধ অ্যাপের নতুন তালিকায় থাকবে। তবে সরকার এখনও বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।


এর আগে টিকটক, SHAREit, ইউসি ব্রাউজার, হেলো এবং উইচ্যাট সহ জনপ্রিয় অ্যাপগুলিতে নিষেধাজ্ঞা আরোপিত হয়েছিল। একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ্যে সিদ্ধান্তটি ঘোষণার পরপরই সরকার ওই সমস্ত অ্যাপের পাশাপাশি তাদের সম্পর্কিত ওয়েবসাইটগুলির অ্যাক্সেস বন্ধ করার জন্যও নির্দেশ দিয়েছে। অ্যাপল এবং গুগলকেও দেশের নিজ নিজ অ্যাপ স্টোরগুলি থেকে নিষিদ্ধ অ্যাপ্লিকেশনগুলি অপসারণের জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার।

No comments:

Post a comment