Trending

Friday, 24 July 2020

করোনার প্রকোপ কমাতে পারে ফ্যাভিপিরাভির! আশাজনক ফল মিলেছে ট্রায়ালে



ফেজ ৩ ক্লিনিক্যাল ট্রায়ালে আশাজনক ফল মিলেছে ফ্যাভিপিরাভিরের। এমনটাই জানিয়েছে প্রস্তুতকারক সংস্থা গ্লেনমার্ক ফার্মাকিউটিক্যালস। দেশের প্রায় সাতটি জায়গায় কম থেকে মধ্যম উপসর্গযুক্ত কোভিড রোগীদের উপর এই ওষুধ প্রয়োগ করে ইতিবাচক ফল মিলেছে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে ফ্যাভিপিরাভির প্রয়োগের ফলে রোগীরা দ্রুত সুস্থ হয়ে উঠছেন। কোম্পানির তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে রোগীরা ফ্যাভিপিরাভির প্রয়োগে ২৮.৬ শতাংশ তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠেছেন সাধারণ চিকিৎসার থেকে। গত মাসেই বিশেষ ক্ষেত্রে ফ্যাভিপিরাভির প্রয়োগে ছাড়পত্র দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া।

১৫০ জন কোভিড রোগীর উপর ট্রায়াল চলেছিল। ট্রায়ালের অন্যতম প্রধান ডঃ জারির উদওয়াদিয়া জানিয়েছেন, ট্রায়ালের ফল উৎসাহজনক। ফ্যাভিপিরাভির প্রয়োগে রোগীরা দ্রুত সুস্থ হয়ে উঠছে সাধারণ চিকিৎসার থেকে। শরীর থেকে দ্রুত ভাইরাস শেষ করতেও সক্ষম এই ওষুধ। তাঁর কথা অনুযায়ী উপসর্গযুক্ত কম থেকে মধ্যম গুরুতর রোগীদের ক্ষেত্রে এই ওষুধ প্রয়োগ করার মতো প্রমাণ তাঁদের কাছে রয়েছে। যদিও এখনও তাঁদের এই সমীক্ষা peer-reviewed কোনও জার্নালে প্রকাশিত হয়নি। তাঁরা সামনের সপ্তাহেই তাঁদের তথ্য peer-reviewed কোনও জার্নালে পাঠাবে।

No comments:

Post a comment