Trending

Wednesday, 22 July 2020

বুধবার ভুবনেশ্বরে শুরু হচ্ছে Covaxin-এর ট্রায়াল



১৩ জুলাই পটনা AIIMS-এ শুরু হয়েছিল ভারতের প্রথম করোনার টিকা Covaxin-এর হিউম্যান ট্রায়াল। ২০ জুলাই দিল্লিতে শুরু হয় এই টিকার হিউম্যান ট্রায়াল। পটনা, দিল্লির পর হায়দরাবাদের নিজাম ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস-এও শুরু হয়েছে Covaxin-এর ট্রায়াল। ২২ জুলাই, বুধবার থেকে ভুবনেশ্বরে শুরু হচ্ছে এই টিকার প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল।

মোট ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের উপর প্রয়োগ করা হবে ভারতের প্রথম করোনা টিকা! শনিবার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (AIIMS)-এর বিশেষ কমিটির থেকে অনুমতি মেলার পর আজ থেকেই শুরু হয়েছে Covaxin-এর ‘ডবল-ব্লাইন্ড’, প্লাসেবো (placebo) ভিত্তিক ক্লিনিক্যাল ট্রায়াল!

জানা গিয়েছে, বুধবারের ট্রায়ালের জন্য ৩০-৪০ জন স্বেচ্ছাসেবককে বেছে নেওয়া হবে। প্রথম পর্যায়ের এই হিউম্যান ট্রায়ালে নির্বাচিত স্বেচ্ছাসেবকদের ১৪ দিনের ব্যবধানে Covaxin-এর মোট দু’টি ডোজ দেওয়া হবে। তার পর তাঁদের পর্যবেক্ষণে রাখা হবে। প্রতিবার প্রতিষেধক প্রয়োগের পর অন্তত ২ ঘণ্টা স্বেচ্ছাসেবকদের পরীক্ষাকেন্দ্রে বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (AIIMS)-এর ‘সেন্টার ফর কমিউনিটি মেডিসিন’-এর অধ্যাপক ডঃ সঞ্জয় রাই জানান, যে কোনও সুস্থ ব্যক্তি এই ট্রায়ালে অংশ নিতে পারেন। এর জন্য ই-মেল করে, ফোন বা মেসেজ করেও আবেদন জানানো যেতে পারে। স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে আবেদনকারীদের মধ্যে সবচেয়ে সুস্থ ব্যক্তিদের প্রতিষেধকের ট্রায়ালে অংশগ্রহণের বা স্বেচ্ছাসেবক হওয়ার সুযোগ দেওয়া হবে। তিনি জানান, ট্রায়ালে অংশ নিতে ইচ্ছুক ব্যক্তিরা ই-মেল করতে পারেন এই মেল আইডিতে: ctaiims.covid19@gmail.com অথবা এই মোবাইল নম্বরে 7428847499 ফোন বা মেসেজ করেও আবেদন জানাতে পারেন।

জানা গিয়েছে, এই ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য নির্বাচিত স্বেচ্ছাসেবকদের বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে হওয়া চাই। এই পর্যায়ে শারীরীক ভাবে সম্পূর্ণ সুস্থ ব্যক্তিদের উপরেই এই প্রতিষেধক প্রয়োগ করা হচ্ছে বা হবে। জানা গিয়েছে, দু’টি পর্যায়ে মোট ১,১০০ জন স্বেচ্ছাসেবকের উপর Covaxin পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে।

No comments:

Post a comment