Trending

Wednesday, 22 July 2020

ই-সিম পরিষেবা চালু করল Vodafone Idea! আপনার হ্যান্ডসেটে কি চলবে এই সিম?



ভারতে ই-সিম পরিষেবা চালু করল Vodafone Idea! Vodafone Idea-র পোস্টপেড গ্রাহকদের জন্যই আপাতত এই পরিষেবা চালু করা হল। আপাতত এই পরিষেবাটি শুধুমাত্র মুম্বই, দিল্লি আর গুজরাতের মতো নির্বাচিত তিনটি সার্কেলেই চালু করা হয়েছে। প্রথমেই জেনে নেওয়া যাক eSim সম্পর্কে কয়েকটি জরুরি বিষয়...

eSim-এর পুরো কথাটি হল, এম্বেডেড সিম কার্ড (embedded SIM)। eSim হল একটি ইন্টিগ্রেটেড চিপ যা যে কোনও মোবাইল নেটওয়ার্ক অপারেটরের সঙ্গে সক্রিয় ভাবে কাজ করতে সক্ষম। সাধারণ সিম কার্ড যে পদ্ধতিতে যে কোনও মোবাইল নেটওয়ার্কের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারে, eSim-ও একই ভাবে এই কাজ করতে সক্ষম। তবে eSim-এর আকার-আকৃতি সাধারণ সিম কার্ডের তুলনায় অনেকটাই ছোট। eSim-এর জন্য আলাদা কোনও সিম স্লটের প্রয়োজন হয় না। নেটওয়ার্ক অপারেটর পরিবর্তন করার সময়েও কোনও সমস্যা হয় না।

কী ভাবে পাওয়া যাবে এই eSim?

এর জন্য প্রথমে eSIM টাইপ করে একটা স্পেস দিয়ে ই-মেল আইডি লিখে একটি SMS পাঠাতে হবে 199 নম্বরে। তবে যদি মোবাইল নম্বরের সঙ্গে কোনও ই-মেল আইডি আগে থেকেই যুক্ত করা থাকে, সে ক্ষেত্রে শুধু eSIM টাইপ করে 199 নম্বরে SMS পাঠালেই চলবে।

এ বার 199 নম্বর থেকে একটি SMS পাবেন। এই এসএমএসে ESIMY লিখে eSim-এর আবেদন নিশ্চিত করতে একটি SMS পাঠাতে হবে 199 নম্বরে। এর পর ফোন এবং SMS-এর মাধ্যমে eSim-এর আবেদন সম্পর্কে তথ্য যাচাই করা হবে। এর পর রেজিস্টার্ড ই-মেল আইডিতে একটি QR Code পাঠানো হবে। ওই QR Code স্ক্যান করে ফোনের স্ক্রিনে আসা নির্দেশ অনুসরণ করতে হবে। এর পর ২৪ ঘণ্টার মধ্যেই চালু হয়ে যাবে eSIM পরিষেবা।

আপাতত iPhone 11, iPhone 11 Pro, iPhone 11 Pro Max, iPhone X, iPhone SE, iPhone Xs Max আর iPhone XR— এই হ্যান্ডসেটগুলিতেই Vodafone Idea-র eSIM পরিষেবা পাওয়া যাবে। পরবর্তিকালে অন্যান্য হ্যান্ডসেটেও চালু করা হবে এই সুবিধা।

No comments:

Post a comment